কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোন রোগের জন্য কোন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাবেন? ডা. কামরুজ্জামান নাবিল

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০১ জুলাই ২০২৩, ১২:৫২

ধরুন হঠাৎ পেট ব্যথায় কাবু হয়ে গেলেন, কিন্তু বুঝতে পারছেন না কোন ডাক্তারের কাছে গেলে সঠিক পরামর্শ পাওয়া যাবে। এমন পরিস্থিতিতে আমরা প্রায়ই পড়ি। যেহেতু শরীরের বিভিন্ন অঙ্গের রোগের জন্য বিভিন্ন ডিগ্রি নেওয়া ডাক্তার আছেন, সেহেতু বিষয়টি নিয়ে অনেকের প্রশ্ন আসা স্বাভাবিক। চিকিৎসা সেবা নেওয়ার ক্ষেত্রে শুরুতেই ভাবতে হবে যে প্রাথমিক চিকিৎসার জন্য ডাক্তার খুঁজছেন নাকি বিশেষায়িত চিকিৎসার জন্য খুঁজছেন।


যদি হঠাৎ করে প্রচণ্ড পেট ব্যথা, বুকে ব্যথা, শ্বাসকষ্ট, জ্বরের সঙ্গে খিঁচুনি, হঠাৎ জ্ঞান হারানো, কোনও অঙ্গ অবশ হয়ে পড়া, প্রচুর বমি বা ডায়রিয়া, আঘাত পাওয়া বা শরীরের হাড় ভাঙা, বমি, বিষক্রিয়া ইত্যাদি হয়, তাহলে প্রাথমিক চিকিৎসা নিতে হবে শুরুতেই। এসব পরিস্থিতিতে দ্রুত হাসপাতালের জরুরি বিভাগের শরণাপন্ন হতে হবে। পরবর্তীতে চেকআপের প্রয়োজন হলে নির্দিষ্ট বিভাগের বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাওয়া যেতে পারে।


বিশেষায়িত চিকিৎসার ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে হবে কোন ডাক্তারের কাছে যাবেন চিকিৎসা নিতে। জেনে নিন কোন পরিস্থিতিতে কোন ডাক্তার আপনাকে সাহায্য করতে পারবেন-


মেডিসিন বিশেষজ্ঞ- মেডিসিন বিশেষজ্ঞ হলেন একজন ডাক্তার যিনি যেকোনো রোগের প্রাথমিক অবস্থা নির্ণয় ও চিকিৎসা করে থাকেন। তবে স্থায়ীভাবে নির্দিষ্ট বিভাগের রোগী হলে সে বিভাগে রেফার্ড করে থাকেন।


ইউরোলজি ও কিডনি বিশেষজ্ঞ- একজন ইউরোলজি ও কিডনি বিশেষজ্ঞ ডাক্তার মানুষের মূত্র সংবহনতন্ত্রের বিভিন্ন রোগের চিকিৎসা করে থাকেন। যেমন মূত্রনালীর রোগ, প্রসাবে ইনফেকশন, মূত্রথলি বা কিডনিতে পাথর, মূত্রনালী ও মূত্রথলিতে প্রদাহ, প্রসাবে জ্বালাপোড়া ইত্যাদি। এ সকল রোগের জন্য ইউরোলজি বিশেষজ্ঞের কাছে চিকিৎসার জন্য যাওয়া যেতে পারে।


বক্ষব্যাধি বিশেষজ্ঞ- অ্যাজমা বা হাঁপানি, শ্বাসকষ্টজনিত বুকে ব্যথা, নিউমোনিয়া ও দীর্ঘদিন যাবত কাশি, ফুসফুসে পানি জমা ইত্যাদি ছাড়াও ফুসফুসের সাথে সম্পর্কিত অন্যান্য রোগের জন্য এই ডাক্তারের কাছে চিকিৎসার জন্য যাওয়া যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও