কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডায়াবেটিসের রোগীরা খেতে পারেন এই খাবার

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০১ জুলাই ২০২৩, ১২:৪৭

অনেকের ধারণা ডায়াবেটিস হলে অনেক কিছুই খাওয়া যায় না। খাওয়াদাওয়া কমিয়ে দিলেই এ রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তবে এ রোগীদের চাইলে সব খাবার খাওয়া যায় না মানে উপোস করে থাকা নয়। নির্দিষ্ট সময় অন্তর সঠিক পরিমাণে না খেলে আবার শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। সে ক্ষেত্রে বিকল্প হিসেবে কোন খাবার নির্ভয়ে খেতে পারেন রোগীরা?


বিশেষজ্ঞরা বলছেন, কিছু খাবার রয়েছে যেগুলো মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া সুস্থ থাকতে যা যা উপাদান তার বেশিরভাগ এসব খাবারের মধ্যে রয়েছে। ডায়াবেটিস রোগীরা তাদের খাবারের তালিকায় রাখতে পারেন এসব খাবার। তা হলো-


রায়তা


অনেকক্ষণ পেটও ভর্তি থাকবে। আবার রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে। শসা, ধনেপাতা এবং দই দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারবেন রায়তা। এতে গ্লাইসেমিক ইনডেক্স (জিআই)-এর মাত্রা খুবই কম। নিয়ম করে রায়তা খেলেও উপকার পাবেন।


উপমা


সুজি, নানা রকম মৌসুমি সবজি দিয়ে তৈরি এই খাবার বেশ স্বাস্থ্যকর। ডায়াবেটিস রোগীদের জন্য উপমা খুবই উপকারী। শুধু সন্ধ্যায় কেন, সকালের টিফিনেও ডায়াবেটিস রোগীরা খেতে পারেন উপমা। ভালো করে রান্না করলে উপমাও কিন্তু দারুণ খেতে হয়।


বেকড নিমকি


ডায়াবেটিস হয়েছে মানেই মুখরোচক খাবার থেকে দূরে থাকতে হবে, তার কিন্তু কোনো মানে নেই। বরং বাড়িতেই বানিয়ে নিতে পারেন বেকড নিমকি। বেক করা খাবারে গ্লাইসেমিক ইনডেক্স অর্থাৎ, জিআই-এর পরিমাণ সত্যিই অনেক কম থাকে। ফলে নিমকি যদি বেক করে খান সে ক্ষেত্রে অসুবিধা হওয়ার কথা নয়। তবে বেকড হলেও একবার নিমকি খাওয়ার আগে যদি চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে পারেন, ভালো হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও