কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঈদে অতিরিক্ত মাংস খাওয়া এড়াতে যা করবেন

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩০ জুন ২০২৩, ১২:৪২

কোরবানি ঈদ ও এর পরবর্তী বেশ কয়েকদিন ধরে সবাই কমবেশি গরু ও খাসির মাংসের বাহারি পদ খান। তবে অতিরিক্ত মাংস খাওয়ার কারণে এ সময় নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই অল্প পরিমাণে মাংস খাওয়াটাই বুদ্ধিমানের কাজ।


যেহেতু ঈদের পরে অনেকেই আত্মীয়দের বাড়িতে ঘুরতে যান ও বিভিন্ন দাওয়াতে উপস্থিত হন সেক্ষেত্রে সবখানেই মাংসের পদ থাকে খাবারের মেন্যুতে। এক্ষেত্রে কয়েকটি উপায় মেনে আপনি অতিরিক্ত মাংস খাওয়া এড়াতে পারেন।


পরিমাণমতো খেতে হবে


যে কোনো খাবারই যদি আপনি পরিমাণমতো খান, তাহলে সব ধরনের খাবারও খেতে পারবেন আর শরীরও থাকবে সুস্থ। অতিরিক্ত খাবার খাওয়া এড়াতে ও সুস্থ থাকার প্রথম শর্ত হলো পরিমাণ মেপে খাবার খাওয়া।


কোরবানি ঈদে যেহেতু প্রচুর পরিমাণে মাংস খাওয়া হয়, তাই অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিও থাকে অনেক। এর কারণ হলো একসঙ্গে প্রচুর পরিমাণ তৈলাক্ত বা চর্বিযুক্ত খাবার খেয়ে হজম করতে পারেন না অনেকেই।


চর্বি এড়িয়ে চলুন


অতিরিক্ত চর্বি খাওয়া এমনিতেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কোরবানির সময় এ বিষয়টি বিশেষভাবে খেয়াল রাখা উচিত। অনেক সময় দেখা যায়, আমরা রান্না সুস্বাদু হবে মনে করে মাংসে বেশ কিছু চর্বি আলাদাভাবে যোগ করি, এমন ধারণা একেবারেই ভুল।


মাংসের সঙ্গে যথেষ্ট পরিমাণে সবজি খাওয়া যেতে পারে। টাটকা সবজি পাকস্থলীকে সাবলীল রাখে। পরিমিতি বোধ যেখানে রসনা সংবরণ করতে পারে, সেখানে ভয়ের কিছু নেই। মাংসে তেল বা ঘিয়ের পরিমাণ কমিয়ে দিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও