কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

না কষিয়েই যেভাবে নরম সুস্বাদু গরুর মাংস রান্না করেন রুনা

প্রথম আলো প্রকাশিত: ২৯ জুন ২০২৩, ১০:৩২

অভিনয়, মডেলিং—সবকিছু নিয়েই এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন রুনা খান। এরই মাঝে সময় পেলে বাসায় রাঁধতে লেগে যান। চটজলদি রাঁধতে ভালোবাসেন এই অভিনেত্রী। তাঁর রান্নাবান্নার গল্প শুনলেন বিপাশা রায়।


রুনা খান জানালেন, রান্নায় খুব পটু না হলেও বাসার সদস্যদের কাছে তাঁর রান্না বিশেষভাবে প্রিয়। তিনি ছাড়া তাঁর বাসায় আরও আছেন স্বামী এষণ ওয়াহিদ আর মেয়ে রাজেশ্বরী। ‘এষণ খেতে ভালোবাসে মুগ ডালের খিচুড়ি আর রাজেশ্বরীর প্রিয় মায়ের হাতের সাদা পোলাও।’ আর রুনার নিজের প্রিয় খাবারের তালিকায় প্রথমেই আছে বিভিন্ন রকমের সবজি। রান্নাতে খুব কম তেলের ব্যবহার করেন এই অভিনেত্রী। জানালেন, সবজি, মাছ বা মাংস যা–ই রান্না হোক না কেন, মসলা ও তেল দিয়ে সবকিছু একসঙ্গে মেখে চুলায় বসিয়ে দেন। হালকা আঁচে সব সেদ্ধ হতে থাকে। এভাবেই অল্প তেল–মসলায় রুনা খানের রান্নার স্বাদে আসে ভিন্নতা।


তাহলে কীভাবে রান্না করেন রুনা খান? প্রথমেই সব মসলা (তেজপাতা, আদা, জিরা, এলাচি, দারুচিনি, গোলমরিচ ও লং) একসঙ্গে ব্লেন্ডারে হালকা গুঁড়া করে নেন। এরপর পাটায় বেটে ভালোভাবে মিহি করেন। এই কাজে বেশির ভাগ সময়ই তাঁকে সাহায্য করেন বাসার সহকারী। সবজি বা মাংস—সব রান্নাতেই এই বাটা মসলা ব্যবহার করে থাকেন। সঙ্গে শুধু যুক্ত হয় পেঁয়াজ ও রসুনবাটা। একটি পাত্রে সবকিছু একসঙ্গে মেখে চুলায় চাপিয়ে দেন। হালকা আঁচে সব সেদ্ধ হতে থাকে। জানালেন, রান্নায় কখনোই আলাদা পানি ব্যবহার করেন না। আর সব রান্নাতেই চিনি ব্যবহার করেন। এতে করে মাংস বা সবজিতে একটু ভিন্ন স্বাদ আসে বলে মনে করেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও