কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুনক যে কলম ব্যবহার করেন, তার কালি দরকারে মুছে ফেলা যায়! ফের বিতর্কে ব্রিটিশ প্রধানমন্ত্রী

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৯ জুন ২০২৩, ০৯:২৬

আরও এক এক বার শিরোনামে ঋষি সুনক। এ বার একটি বিশেষ ধরনের কলমের ব্যবহার নিয়ে বিতর্কে জড়িয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী। যা নিয়ে তোলপাড় শুরু হয়েছে দেশে। বিরোধীরাও প্রধানমন্ত্রীকে কটাক্ষ করতে ছাড়েননি।


এক প্রথম সারির ব্রিটিশ সংবাদমাধ্যম সর্বপ্রথম তাদের এক রিপোর্টে দাবি করে যে, সুনক সব সময় যে কলমটি ব্যবহার করেন, সেটির কালি প্রয়োজনে মুছে ফেলা যায়। ৪.২৫ পাউন্ডের (ভারতীয় মুদ্রায় সাড়ে চারশো টাকা) ওই পাইলট ভি ফাউন্টেন পেনটির নির্মাতার দাবি করেন, যারা সবে লেখা শিখছে, বিশেষত তাদের জন্যই তাঁরা এই কলমটি তৈরি করেছেন। যাতে লেখায় বারবার ভুল হলে কাটাকুটি না করে সেটা চটজলদি মুছে ফেলা যায়। সেই কলম দেশের প্রধানমন্ত্রী কেন সর্বদা ব্যবহার করেন, তা নিয়ে তোলপাড় শুরু হয়ছে সারা ব্রিটেনে।


আন্তর্জাতিক কোনও শীর্ষ সম্মেলনে করা কোনও চুক্তি হোক কিংবা নিজের জন্য নোট লেখা, এমনকি সরকারি নির্দেশিকা বা যে কোনও ধরনের সরকারি চিঠিপত্রে সই করার জন্য নির্দিষ্ট ওই পাইলট ভি ফাউন্টেন পেনটিই ব্যবহার করতে দেখা যায় সুনককে। চলতি মাসে মলডোভায় ইউরোপীয় সম্প্রদায়ের একটি শীর্ষ সম্মেলনেও ওই একই কলম ব্যবহার করতে দেখা গিয়েছে তাঁকে। এই সব দেখে অনেকেই প্রশ্ন তুলেছেন, দিনের পর দিন এমন দায়িত্বজ্ঞানহীনের মতো কাজ সুনক করছেন কী ভাবে? তাঁদের দাবি, এ হেন কাজের জন্য সরকারি গোপন নথি ও তথ্যের যে কোনও সময়ে বড়সড় ক্ষতি হয়ে যেতে পারে। কেউ ইচ্ছাকৃত ভাবে সরকারি নির্দেশিকায় কালি মুছে তাতে বদলও এনে ফেলতে পারেন। তবে সুনকের এই স্বভাব নতুন নয়। ওই সংবাদমাধ্যমটি তাদের প্রতিবেদনে দাবি করেছে, এর আগে ব্রিটিশ অর্থমন্ত্রী থাকাকালীনও ওই একই ধরনের কালি মোছা যায়, এমন কলমই ব্যবহার করতেন সুনক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও