কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৯৬.৮৭% কারখানায় ঈদ বোনাস পরিশোধ

বণিক বার্তা প্রকাশিত: ২৮ জুন ২০২৩, ১০:৩২

ঈদের ছুটির আগেই শিল্প-কারখানার শ্রমিকদের বোনাস এবং জুনের ১৫ দিনের বেতন পরিশোধে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দিকনির্দেশনা রয়েছে। গতকাল ২৭ জুন রাত ৮টা পর্যন্ত এ বেতন পরিশোধ করেনি প্রায় এক-চতুর্থাংশ কারখানা। আর ঈদ বোনাস পরিশোধ করা হয়নি ৩ দশমিক ১৩ শতাংশ কারখানায়। শিল্পসংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে এ তথ্য জানা গেছে।


দেশের শিল্প অধ্যুষিত আটটি এলাকার মধ্যে রয়েছে আশুলিয়া, গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, খুলনা, কুমিল্লা ও সিলেট। এসব এলাকায় মোট কারখানা রয়েছে ৯ হাজার ৯১৫টি। যার মধ্যে তৈরি পোশাক, বস্ত্র ও পাট উদ্যোক্তাদের সংগঠন এবং রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) অধিভুক্ত মিলিয়ে মোট কারখানা আছে ৩ হাজার ১৬৪টি। বাকি ৬ হাজার ৭৫১টি কারখানা কোনো সংগঠন বা কর্তৃপক্ষের আওতায় নেই।


শিল্পসংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে পাওয়া বেতন বোনাস পরিশোধের হিসাব অনুযায়ী, বিভিন্ন সংগঠন ও কর্তৃপক্ষের অধিভুক্ত ৩ হাজার ১৬৪টি কারখানাই মূলত শ্রমঘন। এসব কারখানার মধ্যে গতকাল রাত ৮টা পর্যন্ত ৩ হাজার ৬৫টি বা ৯৬ দশমিক ৮৭ শতাংশ কারখানা বোনাস পরিশোধ করেছে, বাকি ৯৯টি বা ৩ দশমিক ১৩ শতাংশ কারখানা বোনাস পরিশোধ করেনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও