কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কাঁঠাল কেন খাবেন?

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৭ জুন ২০২৩, ০৯:৫৫

কাঁঠালের মৌসুম চলছে। মিষ্টি ও রসালো স্বাদের এই ফল অনেকের কাছেই পছন্দের। কেউ কেউ আবার একসঙ্গে অনেকখানি কাঁঠাল খেয়ে ফেলেন। উপমহাদেশের এই ফল খাদ্যগুণ ও পুষ্টিমূল্যে ভরপুর ৷ আসুন, দেখে নিই এই ফলকে কেন ‘সুপারফুড’ বলা হয়।


সংস্কৃতের পনস বাংলায় কাঁঠাল ৷ ইংরেজি ‘জ্যাকফ্রুট’ নাম অবশ্য এসেছে পর্তুগিজ শব্দ ‘জাকা’ থেকে ৷ কারণ পনেরো শতকে পর্তুগিজরা যখন ভারতের মালাবার উপকূলে এসেছিলেন, তখন স্থানীয় প্রতিশব্দ ‘চাক্কা পজহম’ থেকেই এই ফলকে চিনেছিলেন তাঁরা ৷ ‘চাক্কা’ থেকেই ‘জ্যাক’ফ্রুট ৷


ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ কাঁঠাল রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সংক্রমণকে প্রতিহত করার শক্তি বৃদ্ধি পায়। কাঁঠালে পটাশিয়ামের পরিমাণ প্রচুর। ফলে মৌসুমি এই ফলে হৃদযন্ত্র ভাল থাকে। বিঘ্নিত হয় না রক্ত সঞ্চালন পদ্ধতিও ৷


পরিমিত পরিমাণে খেলে কাঁঠাল পরিপাক ক্রিয়ায় সাহায্য করে। কারণ অন্যান্য ফলের মতো কাঁঠালও ফাইবারসমৃদ্ধ। কাঁঠালের অ্যান্টি অক্সিড্যান্ট শরীরকে টক্সিনমুক্ত রাখতে সাহায্য করে। ফলে ক্যানসারের আশঙ্কা কম হয়।


ভিটামিন এ সমৃদ্ধ কাঁঠাল চোখ ভাল রাখে। দৃষ্টিশক্তি উন্নত হয়। ছানি এবং রেটিনার অন্যান্য অসুখকে প্রতিহত করে এই ফল। শরীরে অকালবার্ধক্য বা জরার ছাপকেও ঠেকিয়ে রাখে কাঁঠাল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও