কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষায় ভাজাভুজি খেয়ে বদহজম হচ্ছে? শরীর চাঙ্গা রাখতে কী করবেন, কী করবেন না?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৬ জুন ২০২৩, ১৪:২৪

বাঙালির গ্যাসের সমস্যা বারো মাস লেগেই থাকে। তবে বর্ষায় যেন বদহজম, গ্যাস-অম্বলের সমস্যার বাড়বাড়ন্ত বেশি হয়। এ সময়ে ডেঙ্গি, ম্যালেরিয়ার মতো মশাবাহিত বিভিন্ন রোগের পাশাপাশি ডায়েরিয়া, টাইফয়েডের মতো জলবাহিত রোগও দেখা যায়। চিকিৎসকরা তাই বাইরের খাবার খেতে বারণ করে থাকেন। বর্ষা মানেই বাড়িতে ভাজাভুজি খাওয়ার চল বাড়ে। চায়ের সঙ্গে চপ, পকোড়া, শিঙাড়া খাওয়ার হার এ মরসুমে বেড়ে যায়। এ ছাড়াও, রাতে দেরি করে খাওয়ার অভ্যাস, অত্যধিক মানসিক চাপ ও উদ্বেগ, শরীরচর্চায় অনীহা, পর্যাপ্ত ঘুমের অভাব— এ সবের কারণেও কিন্তু অ্যাসিডিটির সমস্যা হয়। কেবল খাদ্যাভ্যাসেই বদল আনলে হবে না, বদহজম ও গ্যাসের সমস্যা দূর করতে কিন্তু জীবনশৈলীতেও বদল আনতে হবে।


১) নির্দিষ্ট সময়ে দিনের সব খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। প্রয়োজনে ঘড়ি মিলিয়ে জলখাবার, দুপুরের খাবার আর রাতের খাবার খেতে শুরু করুন। আর বিকেলের স্ন্যাকস অনেকেই এড়িয়ে চলেন, দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকলেও অম্বলের সমস্যা বেড়ে যায়। তবে সব খাবারই যেন স্বাস্থ্যকর হয়, সে দিকে নজর রাখতে হবে।


২) অত্যধিক মদ্যপান ও ধূমপানের অভ্যাসও বদহজমের সমস্যার কারণ হতে পারে। চেষ্টা করুন ধূমপান ছেড়ে দিতে। মদ্যপানেও লাগাম টানুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও