কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মণিপুরে নিরুদ্দেশ মোদি আমেরিকায় সরব

দেশ রূপান্তর সৌমিত্র দস্তিদার প্রকাশিত: ২৬ জুন ২০২৩, ১৩:২২

টুইটার বা ফেসবুক কোনো একটি সামাজিক যোগাযোগমাধ্যমে হঠাৎই একটা ছবি ভেসে উঠল। উঠল তো উঠল, এমন একটা সময়ে, যখন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদিজি আমেরিকা সফর করছেন। খোদ মার্কিন বড় কর্তা বাইডেনের আমন্ত্রণে। ছবিটা বহু পুরনো। সাদাকালো। ঈষৎ বিবর্ণ। ভারতের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহরু স্বাধীনতার পর সেবার আমেরিকা গেলে কীভাবে স্থানীয় জনগণ, অনাবাসী ভারতীয়রা জাত, ধর্ম নির্বিশেষে স্বতঃস্ফূর্তভাবে স্বাগত জানাচ্ছেন।


জওহরলাল নেহরু সম্পর্কে যত সমালোচনাই থা না কেন, মতিলাল নেহরুর ছেলে যে স্বাধীনতা আন্দোলনে সামনের সারিতে ছিলেন তা নিয়ে কোনো প্রশ্ন নেই। যেমন প্রশ্ন নেই নেহরুর অসাম্প্রদায়িক মন নিয়ে। দেশ স্বাধীন হওয়ার পরে পরে কংগ্রেসের দক্ষিণপন্থি লবি, মূলত বল্লভভাই প্যাটেলের নেতৃত্বে তাকে কোণঠাসা করার অনেক চেষ্টা করলেও জনগণের ভালোবাসা নেহরুর সঙ্গে ছিল। ইদানীং এ দেশের যে হার্ডকোর হিন্দুত্ববাদী রাজনীতির রমরমা বাড়ছে, সে সময়ে সত্যি মনে হয় নতুন করে সামনে আনা দরকার পন্ডিত নেহরুর উদার, অসাম্প্রদায়িক চিন্তাকে।


পুরনো ছবিতে স্পষ্ট, আমেরিকার জনমনে নেহরুর প্রতি টান গভীর ও স্বতঃস্ফূর্ত। যে কোনো ফটোগ্রাফারকে জিজ্ঞেস করে দেখবেন যে পুরনো হলেও সাদাকালো ছবির ওপর তাদের আকর্ষণ বেশি। সাদাকালো রঙের গভীরতা অনেক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও