কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোরবানির পর পরিচ্ছন্নতার সহজ উপায়

দেশ রূপান্তর প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ২১:২৮

আর মাত্র তিনদিন পরেই মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদ-উল-আযহা। আর এই ঈদে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে পশু কোরবানি। সবাই সাধ্য অনুযায়ী কোরবানি করে থাকেন।


তবে পশু জবাই করার পর স্থান ও ঘর পরিষ্কার করাটাই সবচেয়ে বড় কঠিন কাজ। তাই পশু কোরবানির পর স্বাস্থ্যবিধি মেনে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি। চলুন জেনে নেই পশু কোরবানির পর ওই স্থান কীভাবে পরিষ্কার করবেন—


১. এলাকার লোকজন আলাদা আলাদা জায়গায় কোরবানি না দিয়ে বেশ কয়েকজন মিলে একই স্থানে কোরবানি করা ভালো। এতে জায়গা নোংরা হবে কম।


২. কোরবানি শেষে যথাসম্ভব দ্রুত চারপাশের অংশ পরিষ্কার করে ফেলতে হবে। চামড়া, রক্ত, নাড়িভুঁড়ি, ময়লা ও পানি যতখানি সরিয়ে ফেলা সম্ভব হবে ততই ভালো। বিশেষ করে রক্ত ও পানি যেন কোথাও জমাটবদ্ধ হয়ে থাকতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে।


৩. ঘরের বাইরে যে স্থানে কোরবানি দেওয়া হয়, সেই স্থানটি প্রচুর পরিমাণ পানি দিয়ে ঝাড়ু দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। গরম পানিতে অ্যান্টিসেপটিক লিকুইড (ডেটল, স্যাভলন, ব্লিচিং পাউডার ইত্যাদি) মিশিয়ে ব্যবহার করুন।


৪. পশুর মলমূত্র, রক্ত, আবর্জনা যেখানে-সেখানে না ফেলে গর্ত করে মাটি চাপা দিতে হবে অথবা পুড়িয়ে ফেলতে হবে।


৫. খোলা জায়গা ( যেখানে পশু কোরবানি দেওয়া হয়) পানি দিয়ে ভালো করে ধুয়ে আশে-পাশে ব্লিচিং পাউডার ছিটিয়ে দিতে হবে। এতে রক্তের গন্ধ ও দাগ দুই কম হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও