কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্যাংক আইন সংশোধনে লাভ কার

ডেইলি স্টার প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ২১:০১

জাতীয় সংসদে গত ২১ জুন 'ব্যাংক কোম্পানি (সংশোধন) বিল ২০২৩' পাস হয়। যেখানে ব্যাংক পরিচালকের মেয়াদ বাড়িয়ে ১২ বছর করার বিধান রাখা হয়েছে। তবে, এবারই প্রথম নয় আগেও কয়েকবার ব্যাংক পরিচালকদের মেয়াদ নিয়ে ব্যাংকিং আইনি সংশোধন করা হয়েছিল।


এর আগে, ১৯৯১ সালের ব্যাংকিং কোম্পানি আইনে বলা হয়েছিল, একজন পরিচালক টানা ৬ বছর পরিচালক পদে থাকতে পারেন। তবে, ১৯৯৫ সালে এই বিধানটি প্রত্যাহার করা হয়। যার অর্থ একজন পরিচালক কত বছর ব্যাংক বোর্ডের পদে থাকতে পারবেন সে বিষয়ে কোনো বিধান ছিল না।


১৯৯৭ সালে সরকার আবার আইন সংশোধন করা হয়। যেখানে ব্যাংক পরিচালকদের ৬ বছরের জন্য পদে থাকার অনুমতি দেওয়া হয়। কিন্তু, ২০০৩ সালে এই বিধানটি বাতিল করা হয়।


২০১৩ সালে আবার আইনটি সংশোধন করা হয় এবং একজন পরিচালককে ৬ বছরের জন্য পদে থাকার বিধান রাখা হয়। কিন্তু, ২০১৮ সালে মেয়াদ বাড়িয়ে ৯ বছর করা হয়। আর সর্বশেষ চলতি বছর সেই মেয়াদ বাড়িয়ে ১২ বছর করা হয়েছে।


এখন প্রশ্ন হলো- পরিচালকের মেয়াদ ১২ বছর করায় কারা লাভবান হবেন বা ব্যাংক খাতের আদৌ কোনো লাভ হবে কি না। অর্থনীতিবিদরা বলছেন, এতে পরিচালকরা লাভবান হবেন, ব্যাংক খাতে তাদের আধিপত্য আরও বাড়বে, নতুন নেতৃত্ব তৈরি হবে না এবং খেলাপি ঋণ আরও বাড়বে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও