কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে ৩ খাবার বয়স বাড়িয়ে দেয়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ১৮:০৪

ত্বক ভালো রাখার জন্য সবার আগে কী প্রয়োজন জানেন? প্রয়োজন হলো নিজের প্রতি যত্নশীল হওয়া। সেজন্য নিজের জীবনযাপনের দিকে নজর দিতে হবে। অস্বাস্থ্যকর খাবার খেলে তা শরীরে প্রভাব ফেলে, বাড়ে বিভিন্ন অসুখেরও ভয়। শুধু তাই নয়, এর প্রতিফলন দেখা যায় ত্বকেও। আপনার খাবারের তালিকা থেকে সেসব খাবার বাদ না দিলে অল্প বয়সেই আপনাকে দেখতে বয়স্ক লাগবে।


ভারতের ত্বকরোগ বিশেষজ্ঞ, ডাঃ অপরাজিতা লাম্বা একটি ইনস্টাগ্রাম পোস্টে এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। সেখানে স্বাস্থ্যকর এবং উজ্বল ত্বক পাওয়ার জন্যে ৩ ধরনের খাবার প্রতিদিনের তালিকা থেকে বাদ দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। জেনে নিন সেই ৩টি খাবার সম্পর্কে-


ভাজাপোড়া ধরনের খাবার


ভাজাপোড়া জাতীয় খাবার খাওয়ার অভ্যাস আছে কি? সুস্থ থাকতে চাইলে এ ধরনের খাবার খাওয়ার অভ্যাস বাদ দিন। কারণ এসব খাবারে প্রচুর অস্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা ত্বকের ভেতরে প্রদাহ বাড়িয়ে দেয়। সেইসঙ্গে বন্ধ করে দিতে পারে লোমকূপও। ফলে ত্বকের  ত্বকের ক্ষতি হয়। বলিরেখাও বেড়ে যায়। অল্প বয়সেই পড়ে বয়সের ছাপ।


ক্যানের ফল ও ফলের রস


প্যাকেটজাত ফল এবং ফলের রসে যোগ করা হয় প্রচুর চিনি। কারণ এ ধরনের খাবারে ফাইবারের পরিমাণ থাকে খুবই কম। যে কারণে এগুলো খেলে তা আমাদের শরীরে বাড়িয়ে দিতে পারে ইনসুলিনের মাত্রা। ফলস্বরূপ ত্বকের ভেতরে প্রদাহের সৃষ্টি হয়। যার ফলে ত্বকে ব্রণ দেখা দেয়। ঘাটতি তৈরি হয় কোলাজেন উৎপাদনে। নষ্ট হয় ত্বকের টানটান ভাব। ত্বকে বলিরেখা দেখা দেয় এবং টানটান ভাবও নষ্ট হয়।


চিনি


ত্বক ভালো রাখতে চাইলে কমাতে হবে চিনি খাওয়ার পরিমাণ। বিশেষ করে সাদা চিনি একেবারেই বাদ দিয়ে দিতে হবে। কফি কিংবা চায়ের সঙ্গে অতিরিক্ত চিনি যোগ করে খাবেন না। প্রতিদিনের খাবারের তালিকায় খুব অল্প চিনি খাওয়া উচিত বলে জানিয়েছেন ডাঃ লাম্বা। তার মতে, সম্ভব হলে উল্লেখিত তিন খাবার যদি আপনার তালিকা থেকে সরাসরি বাদ দিন। যদি তা সম্ভবব না হয় তবে যতটা সম্ভব পরিমাণ কমিয়ে আনবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও