কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষাকালে ত্বকের সংক্রমণ কমাতে কী করবেন

সমকাল প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ১৭:০১

বর্ষাকে বছরের সেরা ঋতু হিসেবে বিবেচনা করা হয়। গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহের পর শান্তির পরশ নিয়ে আসে বর্ষাকাল। দুর্ভাগ্যবশত, বর্ষা ঋতুর সবচেয়ে বড় অসুবিধার মধ্যে একটি হল ছত্রাকের সংক্রমণ। এ ধরনের সংক্রমণ বিরক্তিকর, অস্বস্তিকর।  এ  থেকে পরিত্রাণ পাওয়াও বেশ কঠিন । সুস্থ থাকার জন্য বর্ষাকালে ছত্রাক সংক্রমণ প্রতিরোধে পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ।


ছত্রাক সংক্রমণ প্রতিরোধের প্রথম ধাপ হলো ভালো স্বাস্থ্যবিধি বজায় রাখা। এর অর্থ হল নিয়মিত গোসল করা, হাত ধোয়া এবং প্রতিদিন কাপড় পরিবর্তন করা। পা পরিষ্কার এবং শুকনো রাখাও গুরুত্বপূর্ণ। বর্ষার সময় বন্ধ জুতার পরিবর্তে স্যান্ডেল বা পায়ে খোলা জুতা পরুন যাতে পা ঠিকভাবে শুকাতে পারে। পাশাপাশি নখগুলি ছোট এবং পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ কারণ এর ফলে নখের নীচে, চারপাশে ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বৃদ্ধি রোধ করতে পারে।


বর্ষাকালে আঁটসাঁট পোশাক পরিহার করাও গুরুত্বপূর্ণ কারণ এটি শরীরে আর্দ্রতা এবং তাপ আটকাতে পারে, যা ছত্রাকের বৃদ্ধির জন্য আদর্শ। এ সময় ঢিলেঢালা-ফিটিং সুতির পোশাক ত্বককে শুষ্ক এবং ঠান্ডা রাখতে সাহায্য করতে পারে। এটা বেশ ফ্যাশনেবলও দেখায়।  এ সময় সিন্থেটিক কাপড় পরা এড়ানো উচিত কারণ এই কাপড় শরীরে তাপ এবং আর্দ্রতা আটকাতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও