কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ছবি চিনবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ২৪ জুন ২০২৩, ১০:৩২

এখন চারদিকে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির জয়জয়কার। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কাজে লাগিয়ে চিঠি লেখা, কনটেন্ট নির্মাণের পাশাপাশি কৃত্রিম ছবি তৈরি করে অনলাইনে প্রকাশ করছেন অনেকে। কৃত্রিমভাবে তৈরি এসব ছবি কাজে লাগিয়ে প্রতারণার ঘটনাও ঘটছে। নিরাপদ থাকতে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ছবি শনাক্তের পদ্ধতি জেনে নেওয়া যাক—


ছবিতে থাকা মানুষ পর্যবেক্ষণ


কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের শরীরের বিভিন্ন অঙ্গের ছবি নিখুঁতভাবে তৈরি করতে পারে না। আর তাই কোনো ছবির বিষয়ে সন্দেহ হলে সেখানে থাকা মানুষের নাক, কান, পা ও হাতের গড়ন ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। মুখের সঙ্গে ঠোঁটের অসামঞ্জস্যতা, অস্বাভাবিক আকৃতি বা অদ্ভুত অবস্থান, চোখের চারপাশ ও কানের ওপরের অংশে ত্রুটি থাকলে বুঝতে হবে ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তার দিয়ে তৈরি করা হয়েছে।


ছবির দৃশ্য পর্যবেক্ষণ


মানুষের পাশাপাশি ছবিতে থাকা দৃশ্য পর্যবেক্ষণ করেও কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ছবি শনাক্ত করা সম্ভব। এ জন্য ছবিতে থাকা গাছ, ফুল, প্রাণীর আকার ও রং ঠিক আছে কি না, তা ভালোভাবে দেখতে হবে।


ছবির আলো ও ছায়া পরীক্ষা


ছবিতে থাকা মানুষ ও দৃশ্য যাচাই করার পর ছবিতে থাকা আলো ও ছায়া পরীক্ষা করতে হবে। কৃত্রিম বুদ্ধিমত্তা আলো ও ছায়ার সামঞ্জস্য আনতে পারে না। ছায়া সাধারণত আলোর উৎসের সঙ্গে সারিবদ্ধ হয়ে থাকে এবং বস্তুর আকারের সঙ্গে ছায়ার সাদৃশ্য থাকে। একইভাবে ছবির পেছনের দৃশ্যও ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে, কাল্পনিক দৃশ্য থাকলেই বুঝতে হবে ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও