কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাঝরাতে উঠে খাবার যাচ্ছেন? যা ঘটে শরীরে

সমকাল প্রকাশিত: ২৪ জুন ২০২৩, ১১:৩১

মাঝরাতে উঠে ফ্রিজ অনেকেরই এটা সেটা খাবার খাওয়ার অভ্যাস আছে । কেউ কেউ আবার রাত জেগে মুভি দেখেন কিংবা কাজ করেন। এ সময় অনেকের মধ্যে খাবার খাওয়ার প্রবণতা দেয়। কিন্তু এই অভ্যাস কি আদৌ ভালো? মাঝরাতে উঠে খাবার খেলে শরীরে কি প্রভাব ফেলে তা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘হিন্দুস্তান টাইমসে’র এক প্রতিবেদনে।


ওই প্রতিবেদন অনুযায়ী, মাঝরাতে খাবার খাওয়ার অভ্যাস ভালো কি খারাপ জানতে হলে আগে জানা জরুরি কেন খিদে পাচ্ছে। তারই উত্তর দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, কখনও কখনও শুধুই লোভে পড়ে নয়, সত্যিই খিদে পেয়ে যায় রাতে। আর তার বড় কারণ শরীরে শক্তির ঘাটতি।


শরীরের যতটুকু শক্তি দরকার, ততটুকু না পেলেই নয়। তাই অতিরিক্ত শক্তি চেয়েই জানান দেয় শরীর। রাতের দিকে অনেকটা সময় কোনও খাবার পেটে পড়ে না। আর তাই ক্ষুধা লাগা মোটেও অস্বাভাবিক নয়। বিশেষ করে যারা রাত জেগে কাজ করেন বা সিনেমা দেখেন, তাদের মধ্যে এই প্রবণতা বাড়ে।  


বিশেষজ্ঞদের মতে, মাঝরাতের খাওয়াদাওয়া সবসময় শরীরের জন্য ভালো নয়। মনের উপরও খারাপ প্রভাব ফেলে এই টুকটাক খাবার অভ্যাস। খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে বেশ কিছু হরমোনের ওঠানামা শুরু হয়। রাতে আমাদের শরীর এমন ওঠানামায় অভ্যস্ত নয়। ফলে শরীরে অস্বস্তি দেখা দেয়।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও