কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ঈদের আগে ফ্রিজ পরিষ্কার কেন জরুরি

ঈদ-উল-আজহা যতই ঘনিয়ে আসছে, বেশিরভাগ পরিবার আনন্দের উপলক্ষের জন্য প্রস্তুতি নিচ্ছে। ঈদুল আজহায় পশু কোরবানি দেওয়া, মাংস কাটা, পরিষ্কার করা, ভাগ করে গরিব-দুঃখী ও আত্মীয়দের মধ্যে বণ্টন করতে অনেক সময় লেগে যায়। এই ঈদের আরেকটা গুরুত্বপূর্ণ দিক হলো ফ্রিজ পরিষ্কার রাখা। কারণ এই ঈদে অনেকেই ফ্রিজে মাংস সংরক্ষণ করে রাখেন। ঠিকভাবে সংরক্ষণ করলে ডিপ ফ্রিজে কয়েক মাস পর্যন্ত মাংস ভালো থাকে।

ঈদকে সামনে রেখে ফ্রিজের ভেতর এবং বাইরে উভয়ই নিয়মিত পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। অনেক সময় ফ্রিজের তাকে মাছ-মাংসের রক্ত, আঠালো পদার্থ কিংবা খাবার আটকে অপরিচ্ছন্নতা তৈরি হয়। নিয়মিত ফ্রিজ পরিষ্কার না করলে সেখান থেকে ব্যাকটেরিয়া ছড়াতে পারে। ফ্রিজ পরিষ্কারের ক্ষেত্রে কিছু টিপস জেনে নিন।

১. ফ্রিজ পরিষ্কার করার আগে, ফ্রিজের মেইন সুইচ রাতেই বন্ধ করে দিন। ভেতরে থাকা মাছ-মাংসের প্যাকেট বের করে নিন। পানিতে সামান্য ডিটারজেন্ট ভিজিয়ে ফ্রিজের কোণা পরিষ্কার করতে পারেন। তবে পানি লাগার পরই, ফ্রিজের ভিতরের অংশ ভালো করে শুকনো নরম কাপড় বা টিস্যু দিয়ে মুছে নিন।

২. খসখসে কোনো কাগজ বা তার দিয়ে ফ্রিজ পরিস্কার করা উচিত নয়। এতে ফ্রিজের প্লাস্টিক কোটিং নষ্ট হয়ে যেতে পারে।

৩. খাবার পড়ে অনেকসময়ই ফ্রিজে দুর্গন্ধ হয়। ফ্রিজের ভিতর যাতে দুর্গন্ধ ছড়িয়ে না যায় এজন্য একটি পাত্রে বেকিং সোডা ও লেবুর রস মিশিয়ে নিন। সেই মিশ্রণে কাপড় ভিজিয়ে নিন, আর তা দিয়ে ফ্রিজের ভিতরের অংশ মুছে নিন।

৪. বহুদিন ফ্রিজ ব্যবহারের পর ফ্রিজের দরজার কোণায় থাকা রবারটি আঁঠালো হয়ে যায়। তার ফলে সেটি পরিষ্কার করতে সমস্যা হয়। এই পরিস্থিতিতে পানিতে ভিনেগার মিশিয়ে কাপড় ও ব্রাশের সাহায্যে তা পরিষ্কার করে নিন।  

৫. ফ্রিজের বাইরের আবরণ পরিস্কারের জন্য লিকুইড ক্লিনজার (অ্যামোনিয়া ফ্রি) ব্যবহার করুন এবং নরম কাপড় দিয়ে মুছে নিন। ক্লোরিন বিচ ব্যবহার করলে শেলফের প্লাস্টিকের আবরণ উঠে যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন