কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে ৫ লক্ষণ বলে দেবে আপনার শরীরে ভিটামিন ডি এর ঘাটতি

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২২ জুন ২০২৩, ১০:৪৫

আমাদের শরীরের বিভিন্ন কার্য সম্পাদনে ভিটামিন ডি এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন শরীরকে ক্যালসিয়াম এবং ফসফরাস শোষণ এবং ধরে রাখতে সাহায্য করে, এই দুই উপাদান হলো শরীরের জন্য প্রয়োজনীয় খনিজ। ল্যাব গবেষণায় আরও দেখা গেছে যে ভিটামিন ডি ক্যান্সারের বৃদ্ধি কমাতে, সংক্রমণ রোধ করতে এবং প্রদাহ কমাতে কাজ করে। হাড় সুস্থ ও মজবুত রাখাটা হলো ভিটামিন ডি এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। আমাদের শরীরে কখন এর অভাব হয় এবং কীভাবে শরীরে ভিটামিন ডি এর মাত্রা পূরণ করা যায় তা জানা অপরিহার্য। জেনে নিন ভিটামিন ডি এর অভাবের কয়েকটি লক্ষণ-


নিদ্রাহীনতা


ক্যালসিফেরলের মাত্রা কম হলে তা আপনার ঘুমকে প্রভাবিত করতে পারে। কারণ এই ভিটামিনের অভাব স্ট্রেস হরমোন বা কর্টিসলের মাত্রা বাড়িয়ে দেয়। এই কারণে আপনি বেশিরভাগ সময়েই ক্লান্ত হয়ে পড়েন। ভিটামিন ডি-এর অভাব ঘুম কমিয়ে দেওয়া, রাত জেগে থাকাসহ ঘুম সংক্রান্ত অন্যান্য রোগের কারণ হতে পারে।


হাড়ে ব্যথা


এটি ভিটামিন ডি-এর ঘাটতির সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষণের মধ্যে একটি হলো হাড়ে ব্যথা হওয়া। ভিটামিন ডি কম থাকার কারণে, হাড়ে ব্যথা অনুভব হয়। সেইসঙ্গে পেশীতে দুর্বলতা, হাড়ের ক্ষয়ও দেখা দিতে পারে। ভিটামিন ডি এর ঘাটতি হলে আপনি টানা হাঁটতেও পারবেন না, একটুতেই ক্লান্ত হয়ে যাবেন।


প্রায়ই অসুস্থ হয়ে পড়া


ঘন ঘন অসুস্থতার ঘটনা ঘটে থাকলে সতর্ক হোন, কারণ এটি হতে পারে ভিটামিন ডি এর ঘাটতির লক্ষণ। আমাদের ইমিউন সিস্টেমে ভিটামিন ডি এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই এই ভিটামিনের অভাব শরীরকে বিভিন্ন ধরনের রোগজীবাণুর সংস্পর্শে নিয়ে আসে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে, যাদের ভিটামিন ডি কম থাকে তাদের সর্দি, হাঁপানি এবং ফ্লু সংক্রমণের ঝুঁকি বেশি থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও