কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঝরনা দেখতে যাবেন যেথায়

www.ajkerpatrika.com প্রকাশিত: ২২ জুন ২০২৩, ১০:৪৩

বর্ষায় ঝরনা হয় রূপী। বৃষ্টির তোড়ে সারা বছরের ক্ষীণ ধারা এ সময় প্রবল হয়ে ওঠে। ঝরনার পাশের গাছপালা হয়ে ওঠে গাঢ় সবুজ। চড়াই-উতরাই পেরিয়ে তাই বর্ষায় এটি থাকতে পারে ভ্রমণতালিকার প্রথম দিকে।


কোথায় আছে ঝরনা
ঝরনা মানেই পাহাড়। তাই এটি দেখতে যাওয়ার এক রোমাঞ্চকর অনুভূতি আছে। আমাদের দেশের সিংহভাগ ঝরনা পার্বত্য এলাকায় অবস্থিত। রুমা, রোয়াংছড়ি ও থানচি এলাকায় প্রচুর ঝরনা আর খুম আছে। এ ছাড়া আলীকদম ও রাঙামাটির বিলাইছড়ি উপজেলায় রয়েছে অপরূপ সব ঝরনা। মোটামুটি হাতে পাঁচ দিন সময় নিয়ে বের হলে দেখা যাবে পাঁচ থেকে সাতটি ঝরনার সৌন্দর্য। সেই সঙ্গে মিলবে অভিযাত্রার রোমাঞ্চ।


আলীকদম
শুরুতেই আসছি আলীকদমের কথায়। এখানে আপনি এক তৈন খালের পাশেই দেখতে পাবেন পাঁচটি ঝরনা। এগুলো হলো থানকোয়াইন, ক্রাতোং, পালংখিয়াং, লাদমেরাগ ও জামরুন। আর যদি চিম্বুক রেঞ্জের দিকে চলে যান তাহলে ক্রিসতং পাহাড়ের শরীর থেকে তিন ধাপে নেমে আসা অনিন্দ্যসুন্দর সাইংপ্রা ঝরনার দেখা পাবেন। থানচি-আলীকদম মহাসড়কের পাশেই পাবেন দামতুয়ার মতো চোখধাঁধানো ঝরনা। এ ছাড়া প্রচুর ঝরনা আছে এই উপজেলার গহিনে। 


থানচি-রুমা জোন
থানচি-রুমা জোনে হচ্ছে অপার্থিব সব খুম ও ঝরনা। প্রথমেই বলতে হবে আমিয়াখুমের নাম, যাকে ধরেই নেওয়া হয় বান্দরবানের সব থেকে সুন্দর জায়গা হিসেবে। আর এর সঙ্গে নাম আসবে নাফাখুমের। খুব সহজে ট্রেকিং করে এ দুটি খুম দেখে আসা যায়। এ এলাকায় ঝরনার মধ্যে পাওয়া যাবে বাংলাদেশের সর্বোচ্চ ঝরনা হিসেবে খ্যাত লাংলোক এবং দ্বিতীয় উঁচু ঝরনা বাকলাই। রেমাক্রির পথে পাবেন সইংগং ও লিখিয়াং ঝরনা। এ ছাড়া রয়েছে ঝরনার রানি খ্যাত জাদিপাই। আরও আছে স্বপ্নের ত্লাবং ঝরনা, যা জোড়া বা ক্লিবুং খাম নামেও পরিচিত। পাথুরে খাল রেমাক্রির উৎপত্তি এই ঝরনা থেকে। ত্লাবং একটি বম শব্দ। এর অর্থ ‘পানি ধরে রাখার বেসিন বা গর্ত’। কঠিন ট্রেকিং করতে পারলে দেখা মিলবে তিনাপ সাইতার ঝরনা, যেটি বাংলাদেশের প্রশস্ত ঝরনা হিসেবে পরিচিত। এর অবস্থান রোয়াংছড়ি পাইন্দু খালে। যদি আরও এক্সট্রিম ট্রেক করতে পারেন, তাহলে দেখে আসতে পারবেন তার পি, তার তে, লুং ফের ভা সাইতার, ফাইপি, জিংসিয়াম সাইতার, নাথাম্বা সাইতারসহ রুমা-থানচি সীমানায় অবস্থিত আরও অনেক নজরকাড়া ঝরনা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও