কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জঞ্জাল থেকে জ্বালানি উৎপাদন আশা দেখাচ্ছে

প্রথম আলো প্রকাশিত: ২০ জুন ২০২৩, ১৩:০৬

ভবিষ্যতে ট্রেন, বাস, জাহাজ, উড়োজাহাজ চালাতে প্লাস্টিক জ্বালানি কাজে লাগানো যেতে পারে। বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রের (প্ল্যান্ট) মধ্যে মল, নর্দমার জঞ্জাল, কাদা দেখলে বিবমিষা জাগতে পারে। কিন্তু সেখানেই ভবিষ্যতের জন্য অতি প্রয়োজনীয় জ্বালানি তৈরি হচ্ছে।


এই প্রচেষ্টার মূল ব্যক্তি হারাল্ড মায়ার। তিনি বলেন, ‘আমি উদ্ভাবকের সঙ্গে দেখা করে তাঁর কাছ থেকে পেটেন্ট কিনে নিয়ে ভাবলাম, আমি রূপকথার জগতে আছি। কিন্তু অন্তরের তাগিদ আমাকে “শিট টু পাওয়ার” প্রযুক্তি হাতেনাতে যাচাই করতে বাধ্য করল। সেই দর্শনের ভিত্তিতে আমি অবিলম্বে একটি কোম্পানি প্রতিষ্ঠা করার জন্য প্রস্তুত হলাম। প্রকৌশলীদের চাকরি দিয়েছি। সরকারি ভর্তুকি ছাড়াই আমি ৪০ লাখ ইউরো পর্যন্ত বিনিয়োগ করেছি।’


অস্ট্রিয়ার লেওবেনে একটি পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র চালু করা হয়েছে। সেখানেই স্বপ্নের বাস্তবায়ন রূপ দেওয়ার কাজ চলছে। গোটা প্রক্রিয়া কয়েকটি ধাপে সম্পন্ন করা হয়। পয়ঃপ্রণালির তরল বর্জ্য শুকিয়ে তাতে অক্সিজেন যোগ করে পোড়ানো হয়। প্রায় দেড় হাজার ডিগ্রি সেলসিয়াস মাত্রায় উত্তাপ সৃষ্টি হয়। সেই প্রবল উত্তাপে প্লাস্টিকের মৌলিক উপাদানগুলো আলাদা হয়ে যায়। এর মধ্যে হাইড্রোজেনও রয়েছে, যা পরিশোধন করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও