কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তমা মির্জার ঈদের সাজ, ঈদের রান্না

প্রথম আলো প্রকাশিত: ২০ জুন ২০২৩, ০৯:০৬

ঈদুল আজহায় আসছে তাঁর নতুন সিনেমা। এই নিয়েই এখন ব্যস্ত তমা মির্জা। ‘নকশা’র শুটিংয়ের সময় বলছিলেন, নতুন সিনেমা সুড়ঙ্গর প্রচারণাতেই কাটবে এবারের ঈদ।


ঈদের দিন কোরবানির মাংস সবাইকে বিলি করার কাজটা নিজের হাতে করতেই বেশি ভালোবাসেন তমা মির্জা। কোরবানির মাংস রান্না করা নিয়ে তমা মির্জাদের বাড়িতে আছে এক নিজস্ব ঐতিহ্য। ‘আমার নানাবাড়ি-দাদুবাড়ি দুটিই বাগেরহাট। ছোটবেলায় সেখানে ঈদ করতে যেতাম। নানাবাড়িতে নানা একটি বিশেষ মাংস রান্না করতেন। বড় পাতিলে করে পুরো কোরবানির মাংস চুলায় বসিয়ে দিতেন। ধীরে ধীরে জ্বাল দিয়ে রান্না হতো সেই মাংস। কী যে তার স্বাদ।’


তমা মির্জার রান্না


চুইঝালে গরুর মাংস ভুনা


উপকরণ: চর্বি ও হাড়ছাড়া গরুর মাংস দেড় কেজি, পেঁয়াজ আধা কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনকুচি ১ কাপ, জিরা ২ টেবিল চামচ, শুকনা মরিচের গুঁড়া ২ টেবিল চামচ, এলাচি ৪টি, দারুচিনি ২টি, তেজপাতা ৪টি, তেল ১ কাপ, লবণ পরিমাণমতো, হলুদ ২ চা-চামচ, লবঙ্গ ৫টি, ভাজা মসলা (ধনে, জিরা, এলাচি ও দারুচিনি) ১ টেবিল চামচ, চুইঝাল ইচ্ছামতো।


প্রণালি: গরুর মাংস ভালোভাবে ধুয়ে নিতে হবে। চুইঝাল ও ভাজা মসলা বাদে অন্য মসলা তেলে কষিয়ে নিন। মাংস দিয়ে আবারও কষাতে হবে। তেল মাংসের ওপরে উঠে এলে গরম পানি দিয়ে আবারও কষাতে হবে। মাংস আধা সেদ্ধ হলে চুইঝাল, ভাজা মসলা দিয়ে দিন। ঝোল শুকিয়ে একটু ভুনা ভুনা করে নিন। নামিয়ে পরিবেশন করুন।


ঘন দুধের সেমাই


উপকরণ: দুধ ২ লিটার, চিনি আধা কাপ (স্বাদ অনুযায়ী কম-বেশি করা যেতে পারে), সেমাই ২০০ গ্রাম, ঘি ১ টেবিল চামচ।


প্রণালি: দুধ মৃদু আঁচে জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। দুধে ঘন সর পড়বে, সেই সর চামচ দিয়ে ভালো করে দুধের সঙ্গে মিশিয়ে দিন। চিনি দিয়ে দিন। এবার কড়াইতে ঘি গরম করে নিন। সেমাই হালকা লাল করে ভেজে নিতে হবে। দুধের মাঝে আলতো করে সেমাই ছেড়ে দিন। নেড়ে তিন থেকে চার মিনিট জ্বাল দিন। এবার নামিয়ে ঠান্ডা করে ফ্রিজে রেখে পরিবেশন করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও