কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তুরস্ক ও হাঙ্গেরি কেন সুইডেনকে ন্যাটোয় আসতে দিচ্ছে না?

প্রথম আলো বিজয় প্রসাদ প্রকাশিত: ১৯ জুন ২০২৩, ২২:৩৫

জুলাই মাসের ১১-১২ তারিখে লিথুয়ানিয়ার ভিলনিয়াসে ন্যাটোর ৩১ সদস্যরাষ্ট্র বার্ষিক সম্মেলনে মিলিত হয়েছিল। এই সম্মেলনের প্রস্তুতির জন্য ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বিষয়সূচি নিয়ে আগেই আলোচনা করেছিলেন।


জেনস স্টলটেনবার্গ ও জো বাইডেন ইউক্রেনের জন্য দীর্ঘ মেয়াদে পশ্চিমা সমর্থনের বিষয়ে আলোচনা করেছিলেন। স্টলটেনবার্গ বাইডেনকে বলেছিলেন, যত শিগগির সম্ভব সুইডেনকে ন্যাটোর সদস্যপদ দিতে পদক্ষেপ নেবেন তিনি। ১৩ জুন যৌথ সংবাদ সম্মেলনে স্টলটেনবার্গ কিংবা বাইডেনের কেউই ন্যাটোতে ইউক্রেনের সদস্যপদ প্রসঙ্গে একটি শব্দও আলোচনা করেননি। যদিও বাইডেন বলেছেন, তিনি আশা করেন যে খুব সংক্ষিপ্ত সময়ের মধ্যে সুইডেন ন্যাটোর সদস্য হবে।


জার্মানির ডানপন্থী ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টির সদস্যরা ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার জোরালো দাবি জানিয়েছেন। তা সত্ত্বেও বর্তমান পরিস্থিতিতে ইউক্রেনে ন্যাটোর সদস্যপদ বিষয়ে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস খুব সতর্কতা অবলম্বন করে চলেছেন। ইউক্রেনকে ন্যাটোর সদস্য করার ক্ষেত্রে নীতিগতভাবে ভিন্নতা না থাকলেও যুদ্ধকালে কিয়েভকে সদস্যপদ দিতে আপত্তি রয়েছে জার্মানির। কিন্তু ন্যাটোতে সুইডেনের সদস্যপদ দেওয়ার ক্ষেত্রে জটিলতা আরও বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও