কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হেলমেট বেশিরভাগ সময় কালো হয় কেন?

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৯ জুন ২০২৩, ১২:৩২

বাইকের সঙ্গে হেলমেট ওতপ্রোতভাবে জড়িত। বাইক কিনলে সঙ্গে হেলমেট কেনা বাধ্যতামূলক। দুর্ঘটনায় বড় ক্ষতি থেকে বাঁচাতে সাহায্য করে হেলমেট। হেলমেট মাথাকে বাইরের আঘাত থেকে রক্ষা করে। এছাড়াও ট্রাফিক পুলিশের জরিমানার হাত থেকেও রক্ষা পাবেন হেলমেট ব্যবহারে। কারণ দেশের ট্রাফিক আইনে হেলমেট পরা বাধ্যতামূলক করা হয়েছে।


তবে একটা ব্যাপার নিশ্চয়ই খেয়াল করেছেন। বেশিরভাগ সময় বাইকের হেলমেটের রং হয় কালো। অন্যান্য বিভিন্ন রঙের হেলমেট পাওয়া গেলেও বেশিরভাগ ব্র্যান্ডের হেলমেট থাকে কালো রঙের। এর পেছনে বেশ কয়েকটি কারণও আছে বটে। চলুন জেনে নেওয়া যাক কেন বাইকের হেলমেট বেশিরভাগ সময় কালো হয়-


>> মূলত হেলমেট তৈরিকারী সংস্থাগুলো হেলমেট তৈরির জন্য যে প্লাস্টিক বা ফাইবারগ্লাস ব্যবহার করে তা কালো রঙের। এরপর প্রক্রিয়া চলাকালীন যখন অন্যান্য ধরনের উপাদান যুক্ত করা হয়, তখন এই সম্পূর্ণ মিশ্রণের রং হয়ে যায় কালো। এই কালো রংকে অন্য রঙে রপান্তর করা বেশ কঠিন এবং খরচ সাপেক্ষ। যে কারণে কোম্পানিগুলো তাদের টাকা বাঁচাতে এই পিগমেন্ট দিয়েই হেলমেট তৈরি করে।


>> আবার কালো রংটি বাইক রাইডারদের কাছে বেশি জনপ্রিয়। এটি যে কোনো ফ্যাশনের সঙ্গে খুব ভালো মানিয়ে যায়। ফলে অনেক কোম্পানি ফ্যাশনের কথা মাথায় রেখেই এটা করে।


>> কালো রঙ সব ধরনের জামাকাপড় এবং বাইকের রঙের সঙ্গে মানিয়ে যায়। এই কারণে কোম্পানিগুলো কালো রঙের হেলমেট বেশি তৈরি করে।


>> আবার কালো নারী পুরুষ সবার পছন্দের তালিকায় শীর্ষে থাকে। ফলে এই রঙের হেলমেট নারী এবং পুরুষ যে কোনো রাইডার বেশি পছন্দ করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও