কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অন্যদের দখলে রাজনীতি

যুগান্তর শেখ মামুনুর রশীদ প্রকাশিত: ১৮ জুন ২০২৩, ১৫:৩০

রাজনীতি এখন আর রাজনীতিবিদদের হাতে নেই বলে মনে করছেন বিশ্লেষকরা। তাদের মতে রাজনীতি ক্রমশ চলে যাচ্ছে অন্যদের দখলে।


বিশেষ করে সামজের নানা স্তরে আমলাতন্ত্র প্রবলভাবে জেঁকে বসায় অনেকটাই পিছু হটতে বাধ্য হচ্ছেন দেশের প্রকৃত রাজনীতিকরা। সংসদে, এমনকি সংসদের বাইরে এ নিয়ে বিভিন্ন সময় ক্ষোভ-বিক্ষোভ হলেও কার্যত কোনো কাজ হচ্ছে না।


তারা বলেন, রাজনীতিবিদরাও তাদের হাত থেকে রাজনীতির বাঁধন আলগা হওয়ার জন্য অনেকটাই দায়ী। একে অপরের প্রতি আস্থাহীনতা, দূরত্ব, সন্দেহ-অবিশ্বাস, নেতিবাচক মনোভাব, রাজনৈতিক সংকট সমাধানে এক টেবিলে বসতে না পারা-রাজনীতিবিদদের অবস্থানকে দিন দিন তলানিতে নিয়ে গেছে। যার সুযোগ নিচ্ছে অন্য পেশার মানুষ এবং সুবিধাভোগী-সুযোগসন্ধানীরা।


এমনকি এর সুযোগ নিচ্ছে বিদেশি রাষ্ট্র, কূটনীতিবিদ, দাতা সংস্থার প্রতিনিধিরাও। শনিবার রাজনৈতিক বিশ্লেষক ও প্রবীণ রাজনীতিবিদদের সঙ্গে কথা বললে এসব বিষয় উঠে আসে।


রাজনৈতিক বিশ্লেষক ও প্রবীণ রাজনীতিকরা মনে করেন, নেতারা যেদিন থেকে জনগণকে ছেড়ে দিয়েছে সেদিন থেকেই রাজনীতি তাদের হাতের বাইরে যেতে শুরু করেছে। তারা বলেন, নির্বাচিত জনপ্রতিনিধি হওয়ার জন্য যখন ভোটারের ভোট প্রয়োজন ছিল, তখন রাজনীতি নেতাদের হাতেই ছিল। কিন্তু যে সময় থেকে ভোটারের প্রয়োজন ফুরিয়েছে, জনপ্রতিনিধি হওয়ার জন্য মনোনয়নই মুখ্য হয়েছে তখন থেকেই রাজনীতি হাতছাড়া হয়েছে। এই সুযোগে অন্যরা নাক গলানোর সুযোগ পাচ্ছে। এ দলে আছেন বিদেশি কূটনীতিক ও দাতা সংস্থার প্রতিনিধিরাও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও