কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আওয়ামী লীগ বিশ্বাস করার মতো জায়গায় নেই

মাহমুদুর রহমান মান্না নাগরিক ঐক্যের সভাপতি। ডাকসুর (ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ) দুই দফায় নির্বাচিত সহসভাপতি ছিলেন। ক্ষমতাসীন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবেও একসময় দায়িত্ব পালন করেছেন তিনি। আওয়ামী লীগ ছেড়ে গঠন করেছেন নাগরিক ঐক্য। সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি, আগামী জাতীয় সংসদ নির্বাচন, বাংলাদেশের গণতন্ত্রের ভবিষ্যৎ, জোট গঠন, অন্তর্বর্তীকালীন সরকারসহ নানা বিষয় নিয়ে কালবেলার সঙ্গে কথা বলেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন এম এম মুসা-

কালবেলা: যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণার পর রাজনৈতিক পরিস্থিতি হঠাৎ করে বদলে গেছে। বিষয়টিকে আপনি কীভাবে দেখছেন?

মাহমুদুর রহমান মান্না: আমি এটাকে ইতিবাচক হিসেবেই দেখছি। ১৫ বছরের মতো হয়ে গেল আওয়ামী লীগ ক্ষমতায় আছে। প্রথমবারের নির্বাচনটা আমলে নিলেও শাসনটা মেনে নেওয়ার মতো ছিল না। এরপর তারা ধারাবাহিকভাবে নির্বাচন ও গণতান্ত্রিক মৌলিক অধিকারের টুঁটি চেপে ধরেছে। এর প্রতিবাদে কোনো যুক্তির কথাও তারা শুনত না। একটা পর্যায়ে এসে গুম, খুন, নির্যাতন ও গ্রেপ্তার বেড়ে যায়। হাজার খানেক মানুষ হারিয়ে গেল। স্বজন হারানো মানুষগুলো দেশের মধ্যে বিচার না পেয়ে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও দেশের কাছে অভিযোগ করেছে। যুক্তরাষ্ট্র অভিযোগে সাড়া দিয়েছে বা পদক্ষেপ নিয়েছে। কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। তারপর গুম ও ক্রসফায়ারে মৃত্যু কমেছে।

যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণার পর সরকার কিছুটা পাল্টা ব্যবস্থা নেওয়ার চেষ্টা করেছে এবং বিভিন্ন কথা বলছে। কিন্তু এখন এটা দৃশ্যমান- সরকার নতি স্বীকার করেছে। তারা মুখে বলছে যাব না আমেরিকায়, তাতে কি আসে-যায়। অথচ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বলেছেন, তারা নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে কথা বলতে রাজি আছেন। তার মানে বাধ্য হয়ে তারা আলোচনার কথা বলছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন