কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মেট্রোরেলের বাকি ৭ স্টেশনের কাজ কত দূর

চলতি বছর ডিসেম্বরে খুলে দেওয়া হবে মেট্রোরেলের এমআরটি-৬ আগারগাঁও থেকে মতিঝিল অংশ। এখন পর্যন্ত উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত অংশের অগ্রগতি ৯৪ দশমিক ৭৬ শতাংশ। আর আগারগাঁও থেকে মতিঝিলের অগ্রগতি ৯৪ থেকে ৩২ শতাংশ। জুলাই মাস থেকে শুরু হবে টেস্ট রান।

আজ রবিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আয়োজিত আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন-৬ এর পরিচালন বিষয়ক এক সেমিনারে এসব তথ্য তুলে ধরেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

এর আগে গত বছর ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী উত্তরা থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন অন্যদিকে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশের পূর্ত কাজের অগ্রগতি ৫ দশমিক ৩৭ শতাংশ। ২০২৫ সালের জুন মাসে এই অংশের উদ্বোধন করা যাবে বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের তথ্য মতে, আগারগাঁও হতে মতিঝিল পর্যন্ত স্টেশনভিত্তিক বাস্তবায়ন অগ্রগতি অনুষ্ঠানে তুলে ধরা হয়।

বিজয় সরণি মেট্রোরেল স্টেশন
ইতিমধ্যে রুফ শিট ও রুফ-এর গ্লাস এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে মেকানিক্যাল, বেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং (এমইপি) ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের কাজের সামগ্রিক অগ্রগতি ৮৭ শতাংশ। বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম (বিএমএস), ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম, প্লাম্বিং কাজের সমন্বিত অগতি ১৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের গতি ৮৬ শতাংশ। প্রবেশ ও বাইরের নির্মাণকাজের অগ্রগতি ৭০ শতাংশ।

ফার্মগেট মেট্রোরেল স্টেশন
ইতিমধ্যে রুফ শিট এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। রুফ-এর গ্লাস স্থাপন কাজের অগ্রগতি ১৫ শতাংশ। বর্তমানে মেকানিক্যাল, বেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং (এমইপি) ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৮ শতাংশ। এমইপি কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। তন্মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৭ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম (বিএমএস) এর অগ্রগতি ৮০ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮২ শতাংশ। প্রবেশ ও বাইরের নির্মাণকাজের অসংগতি ৬০ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন