কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিধ্বস্ত আফগানিস্তান, রেকর্ডগড়া জয় বাংলাদেশের

সমকাল প্রকাশিত: ১৭ জুন ২০২৩, ১২:৩১

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে রেকর্ডগড়া জয় পেয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৩৮২ রানে অলআউট হয় বাংলাদেশ, আফগানিস্তান অলআউট হয় ১৪৬ রানে। পরে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ৪২৫ রান করে ইনিংস ঘোষণা করে। ৬৬২ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ১১৫ রানের বেশি করতে পারেনি আফগানরা। বাংলাদেশ জয় পায় ৫৪৬ রানের।


এটিই টেস্ট ইতিহাসে বাংলাদেশের সবচেয়ে বড় জয়। শুধু তাই নয়, ১৪৬ বছরের টেস্ট ইতিহাসে রানের দিক থেকে তৃতীয় সর্বোচ্চ রানের জয় পেয়েছে বাংলাদেশ। ১৯৩৪ সালের পর এটাই সবচেয়ে বড়।


আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের এই টেস্টটি ছিল প্রতিশোধেরও। দুদলের প্রথম দেখায় বাংলাদেশকে হারিয়েছিল আফগানরা। চার বছর পর তাদের হারিয়ে প্রতিশোধ নিল লিটন দাসের দল। আফগানদের বিপক্ষে এবার ভিন্ন কৌশলে নেমেছিল স্বাগতিকরা। টেস্টে নবীন এই দলটির জন্য সবুজ উইকেট বানিয়েছে বাংলাদেশ। সেই উইকেটে টস জিতে বাংলাদেশকে আগে ব্যাটিংয়ে পাঠিয়েছিলো প্রতিপক্ষ অধিনায়ক হাশমতউল্লাহ শহিদি। প্রথম ইনিংসে শান্ত ও জয়ের দারুণ ব্যাটিংয়ে ৩৮২ রানের সংগ্রহ পায় স্বাগতিকেরা। শান্তর ব্যাট থেকে আসে সর্বোচ্চ ১৪৬ রান। জয় প্যাভিলিয়নে ফেরার আগে করেন ১৩৭ বলে ৭৬ রান।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও