কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্বাচন ইস্যুতে দৃশ্যমান তৎপরতা নেই ভারতের

দেশ রূপান্তর ভারতীয় দূতাবাস প্রকাশিত: ১৬ জুন ২০২৩, ১২:০৯

আগামী জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে রাজনৈতিক অঙ্গনে এক ধরনের জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। মূলত নির্বাচনকালীন সরকার ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নিরপেক্ষ সরকারের দাবিতে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং মাঠের বিরোধী দল বিএনপি পরস্পরবিরোধী অবস্থান নেওয়ায় এ জটিলতা তৈরি হয়েছে।


এর মধ্যে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো নানা ধরনের পদক্ষেপ নিতে শুরু করেছে। অন্যদিকে চীনও বাংলাদেশের স্বার্থের পক্ষে তাদের অবস্থান তুলে ধরে বক্তব্য দিচ্ছে। সর্বশেষ দেশটি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানকে সমর্থন করে আধিপত্যবাদের বিরুদ্ধে বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত বলে জানিয়েছে। কিন্তু ভারত এখন পর্যন্ত নীরবতা বজায় রেখেছে। সাম্প্রতিক সময়গুলোতে আওয়ামী লীগ সরকারের পাশে থাকা দেশটির দৃশ্যমান কোনো পদক্ষেপ দেখা যাচ্ছে না। রাজনৈতিক পর্যবেক্ষকরা দাবি করছেন, পুরো পরিস্থিতি এখনো পর্যবেক্ষণ করে চলেছে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তাকারী অন্যতম রাষ্ট্র ভারত। এ ব্যাপারে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ে কথা বলে জানা গেছে, সীমান্তকেন্দ্রিক বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের বিষয়ে তারা এখনো পুরোপুরি যুক্ত হয়নি। কিন্তু তারা গভীর পর্যবেক্ষণে রেখেছেন বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি।


এ প্রসঙ্গে জানতে চাইলে সাবেক পররাষ্ট্র সচিব ও ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা তৌহিদ হোসেন দেশ রূপান্তরকে বলেন, ‘ভারত মোটেই নিশ্চুপ নয়। তারা ইতিমধ্যে বাংলাদেশের রাজনীতি ও নির্বাচন সমস্যা নিয়ে যুক্ত হয়ে গেছে। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে বাংলাদেশ ও মালদ্বীপের ব্যাপারে ভাবতে হলে ভারতও এ প্রক্রিয়ায় অংশ হবে।’ কারণ ভারতের সিকিউরিটি কনসার্ন (নিরাপত্তার বিষয়) রয়েছে বলে জানান তিনি।


নির্বাচনকেন্দ্রিক রাজনৈতিক অস্থিরতায় যুক্তরাষ্ট্র বেশ সরব উপস্থিতি দেখিয়ে যাচ্ছে। ২০২১ সালের ডিসেম্বর মানবাধিকার ইস্যুতে পশ্চিমা এ দেশটি র‌্যাব এবং বাহিনীটির সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। সর্বশেষ অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন ইস্যুতে নতুন ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এর সঙ্গে সভা-সমাবেশের বিষয়টিও জুড়ে দিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও