কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষায় ঘুরে আসুন সুনামগঞ্জ

www.ajkerpatrika.com সুনামগঞ্জ প্রকাশিত: ১৫ জুন ২০২৩, ১৩:০৯

দেশে বর্ষায় ভ্রমণের যে গন্তব্যগুলো এখন জনপ্রিয়, এর মধ্যে অন্যতম সুনামগঞ্জ। চারদিকে থইথই পানি, করচগাছ, হাওর, লেক, ঐতিহাসিক জায়গা—সবই আছে এখানে।


টাঙ্গুয়ার হাওর
‘নয় কুড়ি কান্দা ছয় কুড়ি বিল’ হিসেবে পরিচিত জীববৈচিত্র্যে ভরপুর তাহিরপুরের টাঙ্গুয়ার হাওর। কান্দাভর্তি হাওরে রয়েছে সারি সারি হিজল ও করচগাছ এবং নলখাগড়ার বন। একদিকে মেঘালয় পাহাড়। বাকি তিন দিকে তিনটি উপজেলা তাহিরপুর, মধ্যনগর ও ধর্মপাশা। ৫১টি বিল আর ৮৮টি গ্রামবেষ্টিত টাঙ্গুয়ার হাওরের আয়তন বর্ষায় ও হেমন্তে বাড়ে-কমে। হাওরের দৈর্ঘ্য ১১ কিলোমিটার এবং প্রস্থ ৭ কিলোমিটার। বর্ষায় এর আয়তন বেড়ে দাঁড়ায় ২০ হাজার একরের বেশি। হেমন্তে তা নেমে আসে প্রায় ৭ হাজার একরে। এই হাওরে রয়েছে প্রায় ২০০ প্রজাতির গাছগাছালি। ছয় কুড়ি বিলের কারণেই টাঙ্গুয়া ‘মাদার ফিশারিজ’ হিসেবে পরিচিত। বিশ্বের ১ হাজার ৩১টি রামসার সাইটের মধ্যে টাঙ্গুয়া বাংলাদেশের দ্বিতীয় রামসার সাইট। বর্ষা ও হেমন্ত দুই ঋতুতেই টাঙ্গুয়া আকর্ষণীয়। বর্ষায় জল থইথই হাওরকে মনে হয় সাগর। চার বছর ধরে হাওরে হাউস বোটসহ নানান ধরনের সজ্জিত ইঞ্জিনচালিত নৌকার ব্যবস্থা রয়েছে। ফলে হাওর ভ্রমণ এখন অনেক সহজ।


যেভাবে যাবেন
ঢাকার সায়েদাবাদ, ফকিরাপুল, মহাখালী ও উত্তরা থেকে বিভিন্ন পরিবহন সংস্থার বাসে সুনামগঞ্জ যাওয়া যায়। বাস ভাড়া এখন প্রায় ৮০০ টাকা। ঢাকা থেকে সুনামগঞ্জ শহরের আব্দুজ জহুর সেতুতে নেমে সিএনজিচালিত অটোরিকশা বা মোটরসাইকেলে যেতে হবে তাহিরপুর। সময় লাগবে এক ঘণ্টা। ভাড়া পড়বে জনপ্রতি ১০০ টাকা। তারপর পছন্দমতো নৌকায় করে ঘুরে বেড়াতে পারবেন টাঙ্গুয়ার হাওর। এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান টাঙ্গুয়ার হাওর ভ্রমণের বিভিন্ন প্যাকেজ দিয়ে থাকে। সেগুলোর খোঁজ করেও যেতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও