কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোজিনার বিরুদ্ধে মামলা, না অন্তহীন হয়রানি

প্রথম আলো সোহরাব হাসান প্রকাশিত: ১৪ জুন ২০২৩, ১২:০৪

মামলার নামে প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলামের ওপর হয়রানি ও মানসিক পীড়ন অব্যাহত থাকাটা কেবল অস্বাভাবিক নয়, মুক্ত সাংবাদিকতারও পরিপন্থী।


২০২১ সালের ১৭ মে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে রোজিনা ইসলাম হেনস্তা ও নির্যাতনের শিকার হন। একই দিন রাত সাড়ে আটটার দিকে তাঁকে শাহবাগ থানার পুলিশের কাছে হস্তান্তর করা হয়। রাত পৌনে ১২টার দিকে তাঁর বিরুদ্ধে থানায় মামলা করা হয়। ১৭ মে রোজিনার বিরুদ্ধে আনা মামলার দুই বছর পূর্ণ হয়েছে।


স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শিব্বির আহমেদ ওসমানী এজাহারে যেসব অভিযোগ এনেছেন, তা পুরোপুরি ভিত্তিহীন, যেটা পুলিশের তদন্তে প্রমাণিত। রোজিনার বিরুদ্ধে ঔপনিবেশিক আমলের ১৯২৩ সালের অফিশিয়াল সিক্রেটস আইনের অধীনে মামলা করা হয়েছে। আইনটির একটি ইতিহাস আছে।


ব্রিটিশ ঔপনিবেশিক সরকার এ দেশের মানুষকে সন্দেহ করত যে তাঁরা সরকারের তথ্য-উপাত্ত শত্রুদেশের কাছে পাচার করে দিচ্ছেন। এটি যাতে না করতে পারেন, সে জন্য অফিশিয়াল সিক্রেসি আইন করে। স্বাধীন বাংলাদেশে সেই আইন চলতে পারে না। বাংলাদেশে এখন পর্যন্ত দ্বিতীয় কোনো সাংবাদিকের বিরুদ্ধে এই আইনে মামলার নজির নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও