কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কাদের আমলকী খাওয়া ঠিক নয়

সমকাল প্রকাশিত: ১৪ জুন ২০২৩, ১২:৩১

আমলকীর রস পানের উপকারিতার কথা সবারই জানা। ভিটামিন সি সমৃদ্ধ আমলকীর রস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি ত্বক ও চুলের সমস্যা দূর করতেও সহায়ক। কিন্তু জানেন কী, এমন অনেকেই আছেন যাদের আমলকীর রস খাওয়া ঠিক নয়। এই রস পানে অনেকের উপকারের চেয়ে অপকার বেশি হয়। ভাতীয় গণমাধ্যম ‘ইন্ডিয়া টিভি’র এক প্রতিবেদনে জানানো হয়েছে কাদের আমলকীর রস পান এড়িয়ে চলা উচিত।


লিভার সংক্রান্ত সমস্যা : যাদের লিভার সংক্রান্ত সমস্যা আছে তাদের জন্য আমলকীর রস ক্ষতিকারক হতে পারে। এতে থাকা ভিটামিন সি এবং অত্যন্ত অ্যাসিডিক প্রকৃতি লিভারের সমস্যা বাড়াতে পারে। এ কারণে যাদের লিভারের সমস্যা আছে তারা আমলকীর রস পানের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।


কিডনির উপর পার্শ্বপ্রতিক্রিয়া: কিডনির সমস্যা থাকলে আমলকীর রস পান অনেক সময় তাদের জন্য ক্ষতিকর হতে পারে। প্রকৃতপক্ষে, এই রস মূত্রবর্ধক বৈশিষ্ট্যে পূর্ণ, তবে এতে কিছু বায়োঅ্যাকটিভ উপাদান রয়েছে যা কিডনি রোগের কিছু কোষ এবং টিস্যুর ক্ষতি করতে পারে। এ কারণে কারও কিডনি জটিলতা থাকলে এই রস পান এড়িয়ে চলুন।


নিম্ন রক্তচাপ থাকলে: যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের জন্য আমলকীর রস উপকারী। কিন্তু  এই রস নিম্ন রক্তচাপের জন্য ক্ষতিকারক হতে পারে। আমলকীর রসে রক্তচাপ কমানোর বৈশিষ্ট্য রয়েছে। কিন্তু আপনfv যদি হাইপোটেনশন অর্থাৎ নিম্ন রক্তচাপের সমস্যা থাকে তাহলে অতিরিক্ত আমলকীর রস পান না করার পরামর্শ দেওয়া হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে