কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গরমে শরীরকে ঠান্ডা রাখবে তালশাঁসের পানীয়

আরটিভি প্রকাশিত: ১৪ জুন ২০২৩, ১০:২৬

গরমে শরীরকে ঠান্ডা রাখতে খাদ্যতালিকায় আমরা নানা রকমের পরিবর্তন করি। যোগ-বিয়োগের এই তালিকায় নতুন সংযোজন করে নিন তালশাঁস। এই গরমে যদি তালশাঁস খাওয়া যায়, তাহলে শরীর পুষ্টির ঘাটতি তৈরি হবে না। ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ তালশাঁস। তাজা তালশাঁস খেতে খুবই সুস্বাদু। তালশাঁসকে বলা হয়, তালের কচি আঁটির শাঁস। ইংরেজিতে একে বলা হয় ‘আইস আপেল’।


পুষ্টিবিদদের মতে, ডাবের পানি এবং তালের শাঁসের গুণাগুণ একই রকমের। দুটিই খোলসের ভিতরে থাকে। ডাবের পানির পুরোটাই তরল, অন্যদিকে তালের শাঁসে কিছুটা শক্ত অংশ থাকে। গরমে শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে তালের শাঁস।


তালশাঁসের গুণাগুণ জেনে নিন-


প্রচণ্ড গরমে তালের কচি শাঁস এবং এর ভেতরের মিষ্টি পানি তৃষ্ণা মিটিয়ে শরীরে এনে দেয় আরামদায়ক অনুভূতি। এ ছাড়া এ সময় তাপমাত্রার কারণে ত্বক শুষ্ক হয়ে যাওয়া, চুল পড়া ইত্যাদি রোধ করতে সাহায্য করে এটি। অতিরিক্ত ঘামের ফলে শরীর থেকে যে পানি বেরিয়ে যায় তা পূরণ করতে সাহায্য করে তালের শাঁস। তালের শাঁসে থাকা জলীয় অংশ শরীরে পানিশূন্যতা দূর করতে সাহায্য করে।


তালশাঁসে রয়েছে ভিটামিন সি ও বি কমপ্লেক্স, যা শরীরের জন্য বিশেষভাবে উপকারী। এ ছাড়া ভিটামিন এ, যা দৃষ্টিশক্তিকে প্রখর করতে সাহায্য করে। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিতে সাহায্য করে। অনেক সময়ে অ্যাসিডিটির ফলে বমিভাব হয় এবং খাবার বিস্বাদ লাগে। কচি তালের শাঁস এই বমিভাব দূর করে নিমেষেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও