সরকারের ওপর বাইরের চাপ বেড়েই চলেছে

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৪ জুন ২০২৩, ১০:৫৩

বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতি সামনে রেখে সরকার, সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষ ও ব্যক্তির ওপর প্রভাবশালী দেশ, আন্তর্জাতিক সংস্থা ও ব্যক্তিদের পরোক্ষ চাপ তৈরি অব্যাহত আছে। যুক্তরাষ্ট্র সরকার ভিসা নীতি ঘোষণা দিয়ে শুরু করার পর সর্বশেষ এই প্রক্রিয়ায় যুক্ত হয়েছে ওয়াশিংটনভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এবং ইউরোপীয় পার্লামেন্টের ছয়জন সদস্য (এমইপি)। এইচআরডব্লিউ গত সোমবার এক বিবৃতিতে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশিদের নিয়োগে কড়াকড়ি আরোপের জন্য জাতিসংঘকে তাগিদ দিয়েছে।


এসব তৎপরতা সরকারের ওপর চাপ তৈরির চেষ্টা বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ। গতকাল মঙ্গলবার তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘এসব বিবৃতি আর চিঠিতে চাপ হয়তো কিছুটা পড়ে সরকারের ওপর।’


জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ-পিয়েরে ল্যাক্রোয়ার ২৫ ও ২৬ জুন বাংলাদেশ সফর করবেন। শান্তিরক্ষা মিশনের সর্বোচ্চ নীতিনির্ধারণী কর্মকর্তার ঢাকা সফর সামনে রেখে মিশনের জন্য বাংলাদেশের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থেকে লোকবল নিতে যাচাই-বাছাইয়ের কাজটি সূক্ষ্মভাবে করার তাগিদ দিয়েছে এইচআরডব্লিউ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও