কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টক-মিষ্টি স্বাদের জেলি আচার

সমকাল প্রকাশিত: ১৪ জুন ২০২৩, ১০:০১

এখন ফলের সময়। ঘরেই বানিয়ে নিতে পারেন বিভিন্ন ফলের জেলি ও আচার। কাঁচা আম-আপেল-জামের জেলি, করমচার আচারের রেসিপি দিয়েছেন সেলিনা শিল্পী।


জামের জেলি


উপকরণ: জাম ২ কাপ, চিনি ১ কাপ, ভিনেগার এক চামচ বা লেবুর রস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।


প্রস্তুত প্রণালি: দুই কাপ জাম ধুয়ে নিন। তিন কাপের মতো পানিতে জাম সামান্য লবণ দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হলে জ্বাল বন্ধ করে দিতে হবে। নামিয়ে  ঠান্ডা হওয়ার পর জামগুলো সামান্য কচলে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। একটি পাত্রে ১-২টি এলাচ, চিনি ও জামের রস দিয়ে অনবরত নাড়তে হবে। মাঝামাঝি সময়ে লেবুর রস বা ভিনেগার মিশিয়ে নাড়তে হবে যতক্ষণ পর্যন্ত জামের মিশ্রণ ঘন না হয়। আঁঠালো হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে কাচের বোতলে সংরক্ষণ করুন।


আপেলের জেলি


উপকরণ: আপেল ২ কেজি, দারচিনি ২টি, লেবুর রস ১টি, চিনি ৩ কাপ, পানি পরিমাণমতো।


প্রস্তুত প্রণালি: আপেল ধুয়ে ছোট ছোট টুকরা করে কেটে নিন। এগুলো কিছুক্ষণ পানিতে ডুবিয়ে রাখুন। দারচিনি দিয়ে মাঝারি আঁচে প্রায় ঘণ্টাখানেক রান্না করতে হবে। কিছুক্ষণ পরপর নেড়েচেড়ে দিতে হবে। একটি পাতলা কাপড়ে ঢেলে চেপে চেপে ছেঁকে নিন। পাত্রে আপেলের রস, চিনি ও লেবুর রস একসঙ্গে ৩০ মিনিট জ্বাল দিন। জ্বাল দেওয়ার ঠিক ২০ মিনিট পর দেখবেন রং পরিবর্তন হতে থাকবে। এ সময় খুব ঘন ঘন নেড়ে দিতে হবে । ঘন হলে নামিয়ে ঠান্ডা করুন। বোতলে ভরে ফ্রিজে রেখে দিন।


কাঁচা আমের জেলি


উপকরণ: কাঁচা আম ৫০০ গ্রাম, চিনি ২-৩ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, সবুজ ফুড কালার ১ চিমটি।


প্রস্তুত প্রণালি: রান্না করার পাত্রে চার কাপ পানি দিয়ে আম সেদ্ধ করুন। নরম হলে নামিয়ে নিন। সামান্য ঠান্ডা করে আম ছেঁকে নিন। ছেঁকে রাখা পানি মেপে অন্য পাত্রে ঢালুন।  প্রতি এক কাপ পানির জন্য এক কাপ করে চিনি দিন। চুলার আঁচ মাঝারি রেখে জ্বাল দিতে হবে। চিনি গলে গেলে লেবুর রস দিন। এবার সামান্য সবুজ ফুড কালার দিন। মাঝারি আঁচে বেশ কিছুক্ষণ জ্বাল দিতে হবে মিশ্রণটি ঘন হওয়ার আগ পর্যন্ত। থকথকে হয়ে গেলে নামিয়ে গরম অবস্থায় কাচের বয়ামে ঢেলে নিন। ৭ থেকে ৮ ঘণ্টা রেখে দিলেই সেট হয়ে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও