কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারত থেকে বাংলাদেশে কতটা মদ নিয়ে যাওয়া যায়, কী বলছে সরকারি নিয়ম?

eisamay.com প্রকাশিত: ১৩ জুন ২০২৩, ১৭:৪১

বাংলাদেশে মদ ব্যাপক ভাবে নিয়ন্ত্রিত এবং সীমাবদ্ধ। বাংলাদেশের আইন অনুসারে, 0.5 শতাংশের বেশি অ্যালকোহলযুক্ত যেকোনো পানীয়কে মদ হিসাবে বিবেচনা করা হয়। মদ বিক্রি, সংরক্ষণ এবং পরিবহনের জন্য একটি সরকারী অনুমতি প্রয়োজন হয়। 2015 সালে প্রকাশিত বিশ্বব্যাঙ্কের প্রতিবেদন অনুসারে এশিয়ার মধ্যে বাংলাদেশে সব থেকে কম মদ খাওয়ার হার লক্ষ্য করা যায়।


যার ফলে ভারতের প্রতিবেশী দেশটিতে মদ পাওয়াও বেশ কঠিন হয়ে পড়ে। আপনি সব জায়গায় মদ নাও পেতে পারেন। কিন্তু সুরাপ্রেমীদের চিন্তার কোনও কারণ নেই। আপনি চাইলে ভারত থেকেও মদ নিয়ে বাংলাদেশ যেতে পারেন। তবে এই বিষয় মদের পরিমাণ ঠিক করে দিয়েছে বাংলাদেশ সরকার। আসুন জেনে নেওয়া যাক ভারত থেকে কত পরিমাণ মদ বাংলাদেশে নিয়ে যাওয়া যায়।


বাংলাদেশের আইন অনুযায়ী ভারত বা বিশ্বের অন্য কোনও দেশ থেকে কোনও ব্যক্তি নিজের সঙ্গে বাংলাদেশে মদ নিয়ে আসতে পারে। কিন্তু এই ক্ষেত্রে বাংলাদেশ সরকারের নিয়ম মেনে নির্দিষ্ট পরিমাণ মদই আনা যাবে। বস্তুত বাংলাদেশ সরকারের নিয়ম অনুযায়ী কোনও ব্যক্তি বাংলাদেশে 2 বোতল মদ নিয়ে যেতে পারবে। তবে এই 2 বোতলে থাকা মদের পরিমাণ কখনই 2 লিটারের বেশি হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে