কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাবার জন্য চিনি ছাড়া ডেজার্ট

www.ajkerpatrika.com প্রকাশিত: ১২ জুন ২০২৩, ১৬:১৩

বিন্নি চালের নারকেলি পায়েস


উপকরণ
বিন্নি ধানের চাল ১ থেকে ২ কাপ, দুধ ২ লিটার, গুঁড়া দুধ আধা কাপ, এলাচি দানা বা এলাচি গুঁড়া ১ থেকে ২টি অথবা ১ চিমটি, দারুচিনি ১টি,  নারকেল কোরানো আধা কাপ থেকে ১ কাপ, কাজুবাদাম ১০ থেকে ১২টি, পেস্তাবাদাম ১০ থেকে ১২টি, কাঠবাদাম ৫ থেকে ৬টি, ঘি ১ টেবিল চামচ। 


প্রণালি
বিন্নি ধানের চালগুলো ভালোভাবে ধুয়ে নিতে হবে। এবার কমপক্ষে ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা পর্যন্ত পানিতে ভিজিয়ে রাখুন চালগুলোকে। একটি প্যানে পরিমাণমতো দুধ নিয়ে ভালোভাবে জ্বাল দিন। মিডিয়াম আঁচে রাখুন। দুধ ফুটতে শুরু করলে তাতে বিন্নি ধানের চাল দিন। দুধের মধ্যে একে একে গুঁড়া দুধ, এলাচি, দারুচিনি দিয়ে জ্বাল দিন। দুধ ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে নেড়েচেড়ে আবারও জ্বাল দিতে থাকুন। দুধ জ্বাল দিতে দিতে যখন অর্ধেক হয়ে আসবে, তখন চুলার আঁচ কমিয়ে দিন। একটি চামচ দিয়ে অল্প কয়েকটি চাল উঠিয়ে দেখে নিন সেগুলো ভালোমতো সেদ্ধ হয়েছে কি না। এবার অন্য একটি চুলায় ফ্রাইপ্যান বসিয়ে নিন। চুলার আঁচ একদম অল্প রাখুন। প্যানে ১ চামচ পরিমাণ ঘি ঢেলে দিন। ঘিতে কোরানো নারকেল দিয়ে দিন। নেড়েচেড়ে হালকা করে ভেঁজে নিন। দুধ দেওয়া পাত্রটিতে ভাজা নারকেলগুলো দিয়ে দিন। ভালোভাবে নেড়েচেড়ে নিন আবারও। তারপর বাদাম ছড়িয়ে দিন। আবার নেড়ে নিন। ওপরে কোরানো নারকেল বা বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার বিন্নি চালের নারকেলি পায়েস। 


নবাবি সেমাই


উপকরণ
২৫০ গ্রাম লাচ্ছা সেমাই, ১ কেজি দুধ, ২০০ গ্রাম মিল্ক পাউডার, কর্ণফ্লাওয়ার তিন চামচ, ক্রিম ৫০ গ্রাম, বাদামকুচি ইচ্ছেমতো। 


প্রণালি
কড়াইতে ঘি দিয়ে লাচ্ছা সেমাই ভেজে নিন। এবার চিনিগুঁড়া এবং মিল্ক পাউডার দিয়ে ভালোভাবে ভেজে নিন। অন্য কড়াইয়ে ঘন 
করে দুধ জ্বাল দিন। ৫ মিনিট পর গুঁড়া দুধ  দিয়ে দিন। কিছুক্ষণ নেড়ে ঘন হয়ে ক্রিম ভাব এলে চুলা বন্ধ করে দিন। এবার একটি পাত্রে ভাজা সেমাই দিন। তার ওপরে ক্রিম দিন। তার ওপর সেমাই দিন। সবার ওপরে বাদামকুচি ছড়িয়ে পরিবেশন করুন। 


উপকরণ
গুঁড়া দুধ ১ কাপ, ময়দা ১ টেবিল চামচ, সুজি ১ চা-চামচ, ঘি ১ টেবিল চামচ, ডিম ১টি, বেকিং পাউডার ১ চা-চামচ, সিরার জন্য সামান্য পরিমাণ জিরোক্যাল, পানি ২ কাপ, জাফরান সামান্য, তেল ভাজার জন্য ১ কাপ। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও