কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্বে প্রতি ৪ জনের একজন মনে করেন, স্ত্রীকে মারধর ন্যায়সংগত: জাতিসংঘ

www.ajkerpatrika.com প্রকাশিত: ১২ জুন ২০২৩, ১৬:০০

বিশ্বে প্রতি চারজন মানুষের মধ্যে একজনের বেশি স্বামীর হাতে স্ত্রীর মারধরের শিকার হওয়াকে ‘ন্যায়সংগত’ বলে মনে করেন। লিঙ্গ নির্বিশেষে নারীর প্রতি সহিংসতার ভয়াবহ এই মনোভঙ্গি জাতিসংঘের এক জরিপ গবেষণায় উঠে এসেছে। 


আজ সোমবার প্রকাশিত জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) এই গবেষণা প্রতিবেদনের মূল বার্তা হলো- গত এক দশকে লিঙ্গ বৈষম্য মোটেই কমেনি। সাংস্কৃতিক পক্ষপাত ও নানা চাপের কারণে নারীর ক্ষমতায়নে বাধাগ্রস্ত হওয়াই এ স্থবিরতার কারণ বলে জরিপে উঠে এসছে। এর ফলে ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের লিঙ্গ সমতার লক্ষ্যপূরণের সম্ভাবনা দেখা যাচ্ছে না।


বার্তা সংস্থা রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রে ‘টাইমস্আপ’ ও ‘মি টু’- এর মতো নারী অধিকার গোষ্ঠী এবং সামাজিক আন্দোলন থাকলেও, পক্ষপাতদুষ্ট সামাজিক প্রথা এবং কোভিড-১৯-এর মধ্যে নারীরা উপার্জন হারানোর কারণে লিঙ্গ সমতার অগ্রগতি স্থবির হয়ে গেছে।


জরিপের তথ্য বিশ্লেষণে দেখা যায়, প্রতি ১০ নারী-পুরুষের প্রায় নয়জনই নারীর বিরুদ্ধে মৌলিক পক্ষপাত ধারণ করেন। নারীর বিরুদ্ধে অন্তত একটি পক্ষপাত আছে, গত এক দশকে এমন লোকের সংখ্যা বলতে গেলে অপরিবর্তিত হয়েছে। জরিপের আওতায় ৩৮টি দেশে কমপক্ষে একটি পক্ষপাতদুষ্ট মানুষের সংখ্যা ৮৬ দশমিক ৯ থেকে ৮৪ দশমিক ৬ শতাংশে নেমেছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও