কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিলিং ফ্যানে ময়লা জমেছে? পরিষ্কার করার ৩ উপায়

সমকাল প্রকাশিত: ১২ জুন ২০২৩, ১৪:৩১

গরমে স্বস্তির হাওয়া দেয় সিলিং ফ্যান। সবার পক্ষে এসি কেনা সম্ভব নয়। তাই প্রচণ্ড গরমে সিলিং ফ্যানই ভরসা। কিন্তু ঘুরতে ঘুরতে হঠাৎ করে ফ্যানের পাখা বন্ধ হয়ে যেতে পারে। প্রবল দাবদাহে এমন পরিস্থিতির কথা চিন্তা করলেও আতঙ্ক হয়। কিন্তু এমন যে কখনও হতে পারে না, তা নয়। টানা ব্যবহারের ফলে ফ্যানের পাখায় পুরু হয়ে ময়লা জমে যায়। এতেও ফ্যান বন্ধ হতে পারে। তিন উপায় জানা থাকলে মুহূর্তেই  ফ্যান পরিষ্কার করা যায়।


১. বাড়িতে বালিশের বাতিল কভার থাকলে ফ্যান পরিষ্কারের কাজটি অনেক সহজ হয়ে যাবে। বালিশের কভারের ভিতরে পাখা ঢুকিয়ে নিন। তার পর ঢাকনার মুখ চেপে ধরে হালকা করে নিজের দিকে টেনে নিয়ে আসুন। দু’বার এমন করলেই পাখাগুলো পরিষ্কার হয়ে যাবে।


২.পাখার উপর জমে থাকা ময়লা খুব পুরু হয়ে জমে থাকে।  সব সময়ে মুছলেও পরিষ্কার হতে চায় না। তাই প্রথমে পানিতে ডিটারজেন্ট গুলিয়ে তার সঙ্গে অল্প খাবার সোডা মিশিয়ে নিন। সুতির কাপড়ে এই মিশ্রণে ভিজিয়ে পাখা মুছে নিন। ফ্যান ঝকঝকে হবে।


৩. অনেকেই শুকনো কাপড় দিয়ে ফ্যানের পাখা পরিষ্কার করেন। এতে ময়লা পরিষ্কার না-ও হতে পারে। সেক্ষেত্রে কাপড় সাবান পানি দিয়ে ভিজিয়ে নিয়ে ফ্যান মুছুন। দেখবেন সহজেই পরিষ্কার হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও