কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পোশাক খাতে মানবাধিকার ও পরিবেশ রক্ষায় পোশাক খাতে নতুন প্ল্যাটফর্ম

সমকাল প্রকাশিত: ১২ জুন ২০২৩, ০৯:৩১

পোশাক খাতে মানবাধিকার এবং পরিবেশ রক্ষার লক্ষ্যে রেসপন্সিবল বিজনেস হাব (আরবিএইচ) নামে নতুন একটি প্ল্যাটফর্ম কাজ শুরু করেছে। দেশের তৈরি পোশাক শিল্পে মানবাধিকার এবং পরিবেশগত বিষয়ে ‘ডিউ ডিলিজেন্স’ শক্তিশালী করতে কাজ করবে এ প্ল্যাটফর্ম। পোশাক খাতের উদ্যোক্তা রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর এই উদ্যোগে সহায়তা দিচ্ছে জার্মানির উন্নয়ন সংস্থা জিআইজেড।


রোববার রাজধানীর হোটেল ওয়েস্টিনে আরবিএইচের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিম, ঢাকায় জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন জান জানোস্কি, বিকেএমইএর সহসভাপতি ফজলে শামীম এহসান, বিজিএমইএর পরিচালক আবদুল্লাহহিল রাকিব প্রমুখ।


অনুষ্ঠানে শহিদউল্লাহ আজিম বলেন, আরবিএইচ একটি তথ্যকেন্দ্র হিসেবে কারখানাগুলোকে মানবাধিকার এবং পরিবেশগত ডিউ ডিলিজেন্সের বাধ্যবাধকতা বিষয়ে সর্বাধুনিক জ্ঞান ও সঠিক নির্দেশনা দেবে। ডিউ ডিলিজেন্সের বিষয়ে অনেক আইন ও বিধি পাস হচ্ছে। এসব নিয়মকানুন সঠিকভাবে পরিপালনে একটি সমন্বিত নীতিভিত্তিক আইন দরকার, যাতে পোশাক খাতের ব্র্যান্ড ক্রেতাসহ সরবরাহ চেইনের সবার কাছে অংশীদারিত্ব থাকবে। বিজিএমইএ পরিবেশ, সামাজিক ও সুশাসন ব্যবস্থাকে অগ্রাধিকার দেয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও