কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইসিইউর রোগীর ৫২ শতাংশের শরীরে অ্যান্টিবায়োটিক কাজ করছে না

www.ajkerpatrika.com বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) প্রকাশিত: ১১ জুন ২০২৩, ২২:৫৭

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, ‘আইসিইউতে রাখা রোগীদের শরীরে রিজার্ভ অ্যান্টিবায়োটিক “মেরোপেনাম” কাজ করছে না। অবশ্যই আমাদের অ্যান্টিবায়োটিকের অপব্যবহার রোধ করতে হবে এবং জনসচেতনতা বাড়াতে হবে। এটা বাস্তবায়ন না করতে পারলে ২০৫০ সাল নাগাদ মানুষের শরীর অ্যান্টিবায়োটিক প্রতিরোধী হওয়ার ফলে করোনার চাইতে দ্বিগুণ সংখ্যক মানুষে মৃত্যু হবে।’


বিএসএমএমইউতে ‘অ্যান্টিমাইক্রোবিয়াল স্টুওয়ার্ডশিপ’ শীর্ষক মাসিক সেন্ট্রাল সেমিনার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আজ রোববার সকাল সাড়ে ৮টায় এ-ব্লক মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল সাব-কমিটি এই সেমিনারের আয়োজন করে।


ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জাহিদুল ইসলাম উপস্থাপিত ‘অ্যান্টিমাইক্রোবিয়াল স্টুওয়ার্ডশিপ প্রোগ্রামস ফর ইনফেকশন কন্ট্রোল ইন অ্যা টার্শিয়ারি কেয়ার হসপিটাল’ শীর্ষক প্রবন্ধে বলা হয়েছে, বিএসএমএমইউর আইসিইউতে চিকিৎসা নেওয়া রোগীদের মাঝে ৫২ শতাংশ অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স পাওয়া গেছে। হৃদ্‌রোগ, কিডনি, শিশু ও নবজাতক বিভাগের রোগীর মাঝে এই হার ২১ দশমিক ৫ শতাংশ।


প্রবন্ধে উল্লিখিত তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে বছরে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স ভোগা রোগীদের মৃত্যুর হার ৭ লাখ। ২০৫০ সাল নাগাদ এই মৃত্যু হার বৃদ্ধি ১ কোটিতে পৌঁছাবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও