কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তারকাদের ঘর সংসার ও মিডিয়ার সালিশ

দেশ রূপান্তর উম্মে রায়হানা প্রকাশিত: ১১ জুন ২০২৩, ১৭:২৮

‘পরীমণিকে কাঁদিয়ে ছাড়ল লাইভ প্রেজেন্টার’ সংবাদ শিরোনাম হিসেবে এটি কেমন? আমার ধারণা বেশ ভালো। এই বাক্যের মধ্যে পরীমণিকে দেখা যায় শক্তিমতী নারী হিসেবে, যাকে কাঁদিয়ে ছাড়তে হয় এবং তা করতে পারে দেশের প্রথম সারির গণমাধ্যম। ‘লাইভে এসে কাঁদলেন পরীমণি’ লিখলে ব্যাপারটা অন্যরকম মনে হতো। না, এমন কোনো সংবাদ শিরোনাম আমার চোখে পড়েনি, তবে পড়তে কতক্ষণ!


সোশ্যাল মিডিয়া, নিউ মিডিয়া, সিটিজেন জার্নালিজম এই সমস্ত টার্মস এখন আর নতুন নেই। কিন্তু তথ্য, সংবাদ, সংবাদ পরিবেশন, সংবাদের নীতি-নৈতিকতা থেকে শুরু করে অডিয়েন্স পর্যন্ত এই সময়ে নানা রকম চেহারা নিচ্ছে। এর কারণই সম্ভবত মিডিয়ার এই এত রকম ডাইমেনশন আর সে-সবের এত রকম ব্লেন্ডিং।



যা বলছিলাম, চিত্রনায়িকা পরীমণিকে শক্তিমতী নারী হিসেবে পারসিভ করার, দেখার বা দেখানোর কারণ কী? এটা করপোরেট ফেমিনিজমের যুগ এই সময়ে নারীবাদ অত্যন্ত হট টপিক। এমন একটা নারীবাদী ভঙ্গিই দেখা যায় পরীমণির ইমেজে। এমন ইমেজ মিডিয়াই তৈরি করে দিয়েছে যে পরীমণি একটা শক্ত মেয়ে। একের পর এক খবর তৈরি করা মদ্যপান, প্রেম, বিয়ে, বিচ্ছেদ ইত্যাদি সম্পর্কে খোলামেলা অবস্থান, মাতলামি করে জেলখানা থেকে ঘুরে আসা ইত্যাদি তাকে সাহসী মেয়ে হিসেবেই প্রতিষ্ঠিত করে। এই সমাজে নিজের মতো করে বাঁচতে পারার স্বাধীনতা পর্যন্ত পৌঁছাতে পারে কয়জন? মনের মধ্যে এতখানি মুক্তির আকাক্সক্ষা থাকে কয়টা মেয়ের!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও