কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্বাচন সামনে রেখে মাঠ প্রশাসন ও পুলিশে আসছে বড় পরিবর্তন

ডেইলি স্টার জনপ্রশাসন মন্ত্রণালয় প্রকাশিত: ১১ জুন ২০২৩, ১৬:২৮

মাঠ পর্যায়ে প্রশাসন ও পুলিশে বড় ধরনের রদবদল হতে চলেছে। পরবর্তী সাধারণ নির্বাচন জেলা প্রশাসক এবং পুলিশ সুপারদের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হবে, এজন্য অনেকেই একে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছেন।


রদবদল হবে মূলত জেলা প্রশাসক (ডিসি) এবং পুলিশ সুপার (এসপি) পদে।


এছাড়া জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পুলিশ বিভাগে বড় ধরনের রদবদল হবে।


ডিসি এবং এসপিরা বদলি হওয়ার আগে প্রায় ৩ বছরের জন্য একটি জেলায় নিযুক্ত হন। নির্বাচনের সময় জেলা প্রশাসকরা রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন এবং এসপিরা নিজ নিজ জেলায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে দায়িত্ব পালন করেন।


সূত্র জানায়, জেলাগুলোতে সরকার শিগগিরই নতুন ডিসি ও এসপি নিয়োগ দিতে চায়, কারণ তারা যেখানে কাজ করবেন তার সাথে পরিচিত না হলে নির্বাচন পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন না।


পুলিশ বিভাগে রদবদলের ফলে ৭২০ জন শীর্ষ পদস্থ পুলিশ কর্মকর্তার ইন-সিটু প্রমোশন (একই পদে অধিষ্ঠিত এবং পদোন্নতির পরে একই দায়িত্ব পালনকারী কর্মকর্তা) দেখা যাবে।


পুলিশ সদরদপ্তর ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ বিষয়ে একটি প্রস্তাব পাঠিয়েছে। প্রস্তাব পাওয়ার পর তা মূল্যায়নের জন্য একটি কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদরদপ্তরের সূত্র দ্য ডেইলি স্টারকে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি ঘোষণার সঙ্গে সঙ্গে সরকার পরিচ্ছন্ন ভাবমূর্তিসম্পন্ন পুলিশ কর্মকর্তাদের সামনে আনতে চায়।


প্রস্তাব অনুযায়ী, পুলিশ সদরদপ্তর ১৫তম বিসিএস ব্যাচ থেকে ১৬ জন অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শককে (গ্রেড-২) অতিরিক্ত আইজিপি (গ্রেড-১) পদে পদোন্নতি চেয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও