কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সন্তানের সাথে বাবা-মায়ের যেসব কাজ করা জরুরি

সমকাল প্রকাশিত: ১১ জুন ২০২৩, ১৪:০১

আজকাল বাবা-মা দুজনই ব্যস্ত থাকেন। শিশুদের সাথে বেশি সময় কাটানোর সময় হয়ে ওঠে না। কিন্তু শিশুর মানসিক বিকাশে বাবা-মায়ের সাহচর্য খুবই জরুরি।


এখনকার শিশুদের বেশিরভাগ সময় কাটে পড়াশোনা করে। এটা ঠিক, পড়াশোনা সব বয়সের শিশুদের জন্য গুরুত্বপূর্ণ কারণ এটি তাদের কল্পনাশক্তির বিকাশ ঘটায় এবং মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। একইভাবে, বন্ধুদের সাথে বাইরে খেলা শিশুদের শারীরিকভাবে সক্রিয় রাখার সর্বোত্তম উপায়। এছাড়া যখন শিশুদের স্কুল বন্ধ থাকে ওই সময়গুলোতে ছবি আঁকা, সাইকেল চালানো,  অন্যদের সঙ্গে মেলামেশা করতে শিশুকে উৎসাহিত করতে পারেন।  এ ব্যাপারে বাবা-মায়েরই উদ্যোগী হতে হবে।


ভারতীয় সাইক্রিয়াটিস্ট ডা. জ্যোতি কাপুর শিশুর মানসিক বিকাশে সন্তানের সাথে বাবা-মায়ের প্রতিদিন যেসব কাজ করা জরুরি তা জানিয়েছেন ভারতীয় গণমাধ্যম ‘হিন্দুস্তান টাইমসে’।


একসাথে পড়ুন : পড়া শিশুদের কল্পনাশক্তি, ভাষা দক্ষতা বাড়াতে এবং জ্ঞান বিকশিত করতে সাহায্য করে। একসাথে পড়ার জন্য প্রতিদিন কিছু সময় আলাদা করুন। ছবির বই বা গল্পের বই যাই হোক না কেন শিশুকে পড়ে শোনান। তাকে প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং গল্প নিয়ে আলোচনা করুন। এতে তার জ্ঞান বাড়বে, পাশাপাশি পড়ার প্রতি আগ্রহও তৈরি হবে।


বাইরে খেলাধূলা: শিশুদের সামগ্রিক সুস্থতার জন্য শারীরিক ক্রিয়াকলাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। পার্কে খেলা, বাইক চালানো, ক্যাচ খেলা যাই হোক না কেন প্রতিদিন বাইরে খেলতে তাদের উৎসাহিত করুন। বাইরে খেলা শিশুর শারীরিক সুস্থতা, সামাজিক মেলামেশায় উৎসাহিত করবে।


সৃজনশীল সময় : শিশুদের সৃজনশীল কাজে উৎসাহিত করতে আলাদা সময় বের করুন। তাদের সঙ্গে মিলে ছবি আঁকুন,ব্লক দিয়ে বিল্ডিং তৈরি করুন। এসব কাজ আপনার সন্তানের সৃজনশীলতা , সমস্যা সমাধানের দক্ষতা বাড়াবে। তাদের কল্পনাশক্তি বাড়াতে উৎসাহিত করুন। শিশুদের আত্মবিশ্বাস বাড়াতে তার প্রশংসা করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও