কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঊর্ধ্বমুখী চিনির দাম আরও বাড়াতে প্রস্তাব

www.ajkerpatrika.com প্রকাশিত: ১১ জুন ২০২৩, ০৯:২৪

বাজারে গত বছরের নভেম্বর থেকেই দফায় দফায় বেড়ে চলেছে চিনির দাম। ঊর্ধ্বমুখী এই প্রবণতার মধ্যে পণ্যটির দাম আরেক দফা বাড়াতে সরকারকে চাপ দিচ্ছেন ব্যবসায়ীরা।


বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চিনির দাম আরেক দফা বাড়াতে গত সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে আমদানি ও পরিশোধনকারীদের সংগঠন  বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন। বাণিজ্যসচিবের কাছে পাঠানো ওই চিঠিতে প্রতি কেজি খোলা চিনি ১৪০ এবং প্যাকেটজাত চিনির দাম ১৫০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। বর্তমানে সরকারের বেঁধে দেওয়া প্রতি কেজি খোলা চিনির দাম ১০৪ ও প্যাকেটজাত চিনির দাম ১০৯ টাকা। যদিও সরকার-নির্ধারিত এই দাম শুরু থেকেই মানছেন না ব্যবসায়ীরা। বর্তমানে প্রতি কেজি চিনি ১৪০ টাকায় কিনতে হচ্ছে ভোক্তাদের।


সরকারকে দেওয়া চিঠিতে চিনির মূল্যবৃদ্ধির প্রস্তাবের পক্ষে যুক্তি তুলে ধরে ব্যবসায়ীরা বলেন, বর্তমানে প্রতি টন অপরিশোধিত চিনির আমদানি মূল্য ৬৪০ থেকে ৬৫০ ডলার। আমদানি মূল্য, ডলারের বিনিময় হার, বর্ধিত ব্যাংক সুদ, জাহাজ বিলম্বজনিত কারণে জরিমানা এবং স্থানীয় পরিশোধনকারী মিলের উৎপাদন ব্যয় বিবেচনায় নিয়ে চিনির দাম সমন্বয় করা দরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও