কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কর্তৃত্ববাদী দেশ থেকে যুক্তরাজ্যের জ্বালানি কেনা নিয়ে প্রশ্ন

প্রথম আলো প্রকাশিত: ১০ জুন ২০২৩, ১৯:০৫

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর ২০২২ সালে কর্তৃত্বপরায়ণ সরকার আছে এমন দেশগুলো থেকে যুক্তরাজ্য ১৯ দশমিক ৩ বিলিয়ন বা ১ হাজার ৯৩০ কোটি পাউন্ড মূল্যের জীবাশ্ম জ্বালানি কিনেছে। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক খবরে এ তথ্য দেওয়া হয়েছে।


যুদ্ধের পরিপ্রেক্ষিতে রাশিয়া থেকে তেল-গ্যাস কেনা বন্ধের সিদ্ধান্তের অংশ হিসেবে কর্তৃত্ববাদী দেশগুলো থেকে যুক্তরাজ্য তেল-গ্যাস কেনা বেড়েছে। এসব দেশের মধ্যে রয়েছে আলজেরিয়া, বাহরাইন, কুয়েত, লিবিয়া, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। ব্রিটেনের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস) যে পরিসংখ্যান প্রকাশ করেছে, তা বিশ্লেষণ করে ডিস্মগ এ কথা জানিয়েছে।


রাশিয়ার ওপর নির্ভরশীলতা কমাতে যুক্তরাজ্য সামগ্রিকভাবে মধ্যপ্রাচ্যের দিকে ঝুঁকছে। গত মাসে যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী কেমি বাডেনখ মধ্যপ্রাচ্য সফর করেছেন। তাঁর লক্ষ্য ছিল, মধ্যপ্রাচ্যের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি করা।


মূলত গালফ কো-অপারেশন কাউন্সিল বা জিসিসিভুক্ত দেশ যেমন বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্কোন্নয়নে তাঁর এ সফর। ২০২২ সালে এই জিসিসিভুক্ত দেশগুলোর সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য হয়েছে ৬১ দশমিক ৩ বিলিয়ন বা ৬ হাজার ১৩০ কোটি পাউন্ডের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও