কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মার্কিন ডলারের আধিপত্য শেষের দিকে, মনে করেন শীর্ষ রুশ ব্যাংকার

প্রথম আলো প্রকাশিত: ১০ জুন ২০২৩, ১৬:৩৭

মস্কোর অন্যতম একজন শীর্ষ ব্যাংকার বলেছেন, মার্কিন ডলারের আধিপত্যের দিন শেষ হয়ে আসছে। কারণ হিসেবে তিনি চীনা মুদ্রা ইউয়ানের উত্থান ও রাশিয়াকে বাগে আনার পশ্চিমা ব্যর্থ চেষ্টার কথা উল্লেখ করেছেন। সেই সঙ্গে বিশ্ববাসী পশ্চিমের এই ব্যর্থ চেষ্টার ঝুঁকির মুখেও পড়ে গেছে বলে জানান তিনি।


রাশিয়ার রাষ্ট্রায়ত্ত ব্যাংক ভিটিবির প্রধান নির্বাহী আঁদ্রেই কোস্তিন বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন। তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে বড় ধরনের পরিবর্তন আসছে, মার খাচ্ছে বিশ্বায়ন। অন্যদিকে, চীন বিশ্বের শীর্ষ অর্থনীতির ঝান্ডা তুলে নেওয়ার দিকে এগোচ্ছে।

এ পরিস্থিতিকে নতুন স্নায়ুযুদ্ধ হিসেবে আখ্যায়িত করবেন কি না, এমন প্রশ্নের জবাবে আঁদ্রেই কোস্তিন বলেন, এটা এখন আর স্নায়ুর পর্যায়ে নেই, তা প্রকৃত যুদ্ধের দিকে মোড় নিচ্ছে। তিনি এর নাম দিয়েছেন ‘হট ওয়ার’, যা স্নায়ুযুদ্ধ বা ‘কোল্ড ওয়ার’-এর চেয়ে অনেক বেশি বিপজ্জনক।


এদিকে যুদ্ধ শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন তাদের দেশে থাকা রাশিয়ার অনেক সম্পদ জব্দ করেছে। কোস্তিন মনে করেন, এ পদক্ষেপের কারণে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন মার খাবে। কারণ হিসেবে তিনি বলেন, অনেক দেশ এখন ডলারের বিকল্প হিসেবে অন্যান্য মুদ্রায় বাণিজ্য করছে এবং চীন মুদ্রার ওপর নিষেধাজ্ঞার নীতি থেকে সরে আসছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও