কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মালদ্বীপ থেকে ৬৬% শ্রমিক হুন্ডিতে টাকা পাঠান দেশ

প্রথম আলো প্রকাশিত: ০৮ জুন ২০২৩, ১১:৩৫

মালদ্বীপ থেকে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের ৬৬ শতাংশই হুন্ডির মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠান। ৪১ শতাংশ ব্যাংক বা মানি ট্রান্সফারের মাধ্যমে টাকা পাঠান। আবার ৬৪ শতাংশেরই কোনো ব্যাংক হিসাব নেই। মালদ্বীপ থেকে নিয়মিত শ্রমিকেরা বছরে গড়ে তিন লাখ টাকার বেশি এবং অনিয়মিত শ্রমিকেরা গড়ে দুই লাখ টাকার বেশি প্রবাসী আয় দেশে পাঠাচ্ছেন।


দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (রামরু) মালদ্বীপে বাংলাদেশের অভিবাসী শ্রমিকদের পরিস্থিতি নিয়ে ‘বাংলাদেশ ডাইনামিকস অব বাংলাদেশ অ্যান্ড দ্য মালদ্বীপস করিডর’ শিরোনামের গবেষণায় এ তথ্য উঠে এসেছে।


রাজধানীর একটি হোটেলে গতকাল বুধবার এ গবেষণার বিভিন্ন তথ্য তুলে ধরা হয়। পাশাপাশি মালদ্বীপে অভিবাসনের বিভিন্ন দিক নিয়ে সংশ্লিষ্ট সরকারি–বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন।


আলোচনায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক শহীদুল আলম বলেন, মানব পাচারের ঝুঁকির তালিকায় থাকা মালদ্বীপে বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিকদের যাওয়ার পথ বন্ধ হয়ে আছে ২০১৯ সাল থেকে। আবার শ্রমিকেরা যাওয়ার সুযোগ পান, সরকার তা–ই চায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও