কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সওজের ভাঙাচোরা সড়ক ২,১৫২ কিলোমিটার

বণিক বার্তা প্রকাশিত: ০৮ জুন ২০২৩, ০৯:৪৫

দেশের প্রধান মহাসড়ক সম্প্রসারণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)। জাতীয়, আঞ্চলিক আর জেলা সড়ক মিলিয়ে সংস্থাটির নেটওয়ার্কভুক্ত সড়কের পরিমাণ ২২ হাজার ৪৭৬ কিলোমিটার। এর মধ্যে ২০ হাজার ৫২৩ কিলোমিটার অংশে গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত জরিপ চালানো হয়েছে। হাইওয়ে ডেভেলপমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট মডেল (এইচডিএম-৪) সফটওয়্যারের মাধ্যমে করা জরিপ থেকে জানা যায়, ভাঙাচোরা অবস্থায় রয়েছে ১০ দশমিক ৪৯ শতাংশ বা ২ হাজার ১৫২ কিলোমিটার সড়ক। এর মধ্যে ৩৭৭ কিলোমিটারের বেশি সড়কের অবস্থা খুবই খারাপ। 


সওজ প্রতি বছরই এইচডিএমের জরিপ প্রকাশ করে। এবারের জরিপটি প্রকাশিত হয়েছে ৬ জুন। গত বছরের জরিপ প্রতিবেদনে দেশে ভাঙাচোরা সড়কের পরিমাণ ছিল ১০ দশমিক ৩৬ শতাংশ। সে হিসাবে চলতি বছর সওজের ভাঙাচোরা সড়কের পরিমাণ সামান্য বেড়েছে। ভাঙাচোরা এসব সড়ক রক্ষণাবেক্ষণের জন্য আগামী ২০২৩-২৪ অর্থবছর ৯ হাজার ৪৭৯ কোটি টাকা বরাদ্দের প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। 


আন্তর্জাতিক মানদণ্ড (ইন্টারন্যাশনাল রাফনেস ইনডেক্স বা আইআরআই) অনুসরণ করেই এইচডিএমের জরিপটি পরিচালনা করা হয়। আইআরআই মান শূন্য থেকে ১২ পর্যন্ত। মানের ভিত্তিতে সড়কগুলোয় ভাগ করা হয় পাঁচটি শ্রেণীতে। আইআরআই মান শূন্য থেকে ৫ দশমিক ৯-এর মধ্যে থাকা সড়কগুলোকে ফেলা হয় ভালো শ্রেণীতে। এইচডিএমের জরিপ অনুযায়ী বর্তমানে সওজের ভালো সড়কের পরিমাণ ৭৫ শতাংশ বা ১৫ হাজার ৪৬৪ কিলোমিটার। এর মধ্যে জাতীয় মহাসড়ক রয়েছে ২ হাজার ৯৫১ কিলোমিটার। আঞ্চলিক সড়কের পরিমাণ ৩ হাজার ৭৬২ কিলোমিটার। আর ভালো অবস্থায় থাকা জেলা সড়কের পরিমাণ ৮ হাজার ৭৫০ কিলোমিটার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও