কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাতীয় নির্বাচন: সংলাপের চাপে দুই পক্ষ

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৮ জুন ২০২৩, ০৯:০৯

বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ব্যাপক তৎপরতা চালিয়ে যাচ্ছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জাপানসহ বিভিন্ন দেশ ও সংস্থার কূটনীতিকেরা। এসব দেশের রাজধানী ও সংস্থার প্রধান কার্যালয় থেকেও নজর রাখা হচ্ছে নির্বাচন পরিস্থিতির ওপর। সরকারের মন্ত্রী পর্যায়ের বিভিন্ন দায়িত্বশীল ব্যক্তির পাশাপাশি ক্ষমতাসীন আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জাতীয় পার্টির নেতাদের সঙ্গে দফায় দফায় চলছে বৈঠক।


কূটনৈতিক সূত্রগুলো বলছে, মানবাধিকার, শ্রমের মান, দ্বিপক্ষীয় সম্পর্ক ও বাণিজ্যের বিষয়ভিত্তিক আলোচনার বাইরে প্রায় সব কটি বৈঠকে নির্বাচন-সম্পর্কিত বিষয় আসছে। আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে সরকার ও বিএনপির মধ্যে আলোচনার মাধ্যমে রাজনৈতিক বিরোধ সমাধানের পথ খোঁজার তাগিদ দেওয়া হচ্ছে।


চলতি বছর এ পর্যন্ত কূটনীতিকেরা কমপক্ষে ১৬টি বৈঠক করেছেন সরকার,  বিরোধী দল জাতীয় পার্টি, ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী বিএনপির সঙ্গে। এসব বৈঠকে অংশ নেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইইউ, জাপান, রাশিয়ার রাষ্ট্রদূত ও ভারতের হাইকমিশনার।


রাজনৈতিক সংকট কাটাতে দুই প্রধান দল আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপ শুরু হওয়া দরকার। এ বিষয়ে দুই দলের অধিকাংশ নেতা কূটনীতিকদের সঙ্গে পৃথক আলোচনায় একমত পোষণ করেছেন বলে কয়েকটি কূটনৈতিক সূত্র জানিয়েছে। তবে সংলাপ কখন কোন শর্তে হতে পারে, তা নিয়ে এখন পর্যন্ত ভিন্ন মেরুতে আছে প্রধান দুই পক্ষ। তারপরও সংলাপ প্রসঙ্গে দুই দলের নেতারা এরই মধ্যে মুখ খুলতে শুরু করেছেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও