কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এই গরমে ভিটামিন ডি’র ঘাটতি পূরণে কখন রোদে দাঁড়াবেন

সমকাল প্রকাশিত: ০৬ জুন ২০২৩, ১৩:৩১

শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হলে একাধিক সমস্যা হতে পারে। এ কারণে এই ভিটামিনের ঘাটতি পূরণ করা অত্যন্ত জরুরি। ভিটামিন ডি’র বড় উৎস সূর্যের আলো। কিন্তু বিরূপ আবহাওয়ার অনেকে রোদে দাঁড়ানো তো দূরের কথা, একান্ত প্রয়োজন ছাড়া বাড়ি বাইরে বের হওয়া ছেড়ে দিয়েছেন। কিন্তু এর ফলে শরীরে যে ভিটামিন ডি’র ঘাটতি তৈরি হতে পারে, তাও মাথায় রাখা অত্য়ন্ত জরুরি।


বিশেষজ্ঞদের কথায়, গ্রীষ্মপ্রধান দেশেও অনেকের শরীরে ভিটামিন ডি’র ঘাটতি রয়েছে। আর তার প্রধান কারণ হলো গরমের ভয়ে রোদে বের না হওয়া। এর ফলে শরীরে ভিটামিন ডি তৈরি হওয়ার সুযোগ পায় না।


অনেকেরই প্রশ্ন, গ্রীষ্মের তাপদাহ চলাকালীন আদৌ কি রোদে দাঁড়ানো উচিত? দাঁড়ালে কখন ও কতক্ষণ দাঁড়াতে হবে? এ বিষয়ে ভারতের মেডিসিন বিশেষজ্ঞ ডা. রুদ্রজিৎ পাল কিছু পরামর্শ দিয়েছেন। তার কথায়, শরীরের প্রতিদিন ১০০০ থেকে ১২০০ আইইউ ভিটামিন ডি-র প্রয়োজন। এর থেকে কম হলেই একাধিক জটিল সমস্যা হওয়ার আশঙ্কা বাড়ে। সেক্ষেত্রে শরীরে বেশ কয়েকটি লক্ষণ দেখা দিতে পারে। যেমন- হাড়ে ব্যথা, মাংস পেশিতে ব্যথা, সারাদিন ক্লান্তি লাগা, অবসাদ ইত্যাদি। তার মতে, শরীরে ভিটামিন ডি’র ঘাটতি দূর করতে না পারলে হাড়ের ক্ষয়রোগ, পেশির সমস্যাসহ একাধিক জটিলতা হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও