কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সপ্তাহে কতবার সহবাস সন্তান ধারণের জন্য উপযোগী? জবাব দিলেন ডা: তসনিম জারা

eisamay.com প্রকাশিত: ০৫ জুন ২০২৩, ১৬:৫৫

বলিউড ভাবনার বাস্তব রূপ দেয়! সামাজিক সমস্যার বিভিন্ন দিকগুলি তুলে ধরা হয় সিনেমার মাধ্যমে। ২০১৯ সালে মুক্তি পাওয়া অক্ষয় কুমার-করিনা কাপুর অভিনীত 'Good News' ছবিটি জীবনের বিভিন্ন দিক চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। আজকাল কেরিয়ারের পেছনে দৌড়তে গিয়ে অনেকেই ‘ফ্ল্যামিলি প্ল্যানিং’ করছেন অনেক দেরিতে। সেক্ষেত্রে অনেক সময় সন্তান নিতে চাইলেও যুগলরা সমস্যার মুখোমুখি হন। সন্তান নেওয়ার জন্য সহবাসের নিয়মগুলো ঠিক কী? সহবাসের পর কি নির্দিষ্ট ভঙ্গিমায় শুয়ে থাকতে হয়? অতীতে একটি ভিডিয়োতে এই যাবতীয় প্রশ্নের উত্তর দিয়েছেন বাংলাদেশি চিকিৎসক ডা: তসনিম জারা।


সহবাসের পর নির্দিষ্ট ভঙ্গিমায় শুয়ে থাকলে কি সন্তান ধারনে সুবিধা হয়?


এই প্রশ্নের জবাবে ভিডিয়োটিতে ডা: তসনিম জারা বলেন, “যে সমস্ত মহিলা সন্তান ধারণের চেষ্টা করছেন তাঁরা অনেক সময় প্রশ্ন করেন সহবাসের পর কতক্ষণ চিৎ হয়ে শুয়ে থাকতে হবে? বা পা উঁচু করে রাখতে হবে কিনা! অনেক সময় তাঁরা এই বিষয়গুলি পছন্দ করেন না। এক্ষেত্রে বলি রাখি পা উঁচু রাখলে বা চিৎ হয়ে শুলে তা সন্তানধারণে সাহায্য করে এই বিষয়টি প্রমাণিত নয়। যদি এক্ষেত্রে কষ্ট হয় সেক্ষেত্রে এর কোনওটিই করার প্রয়োজন নেই। ভালো লাগলে করতে পারেন। “


থুতুর ব্যবহার নিয়ে সচেতনতা বার্তা…


যে সমস্ত যুগল সন্তান নেওয়ার চেষ্টা করছেন তাঁদের থুতুর ব্যবহার না করার পরামর্শ গিয়েছেন এই চিকিৎসক। তিনি বলেন, “সহবাসের সময় অনেকে যোনিপথ পিচ্ছিল করার জন্য থুতু ব্যবহার করেন। কিন্তু, তা শুক্রাণুর চলাচল ক্ষমতা কমিয়ে দেয়।” আমেরিকার একটি সংস্থার গবেষণায় উঠে এসেছে এমনটাই , জানিয়েছেন তিনি।


সন্তান নেওয়ার জন্য সপ্তাহে কতবার সহবাস করা উপযুক্ত?


এই বিষয়ে বাংলাদেশের ওই চিকিৎসক জানান, গবেষণায় দেখা গিয়েছে, প্রতিদিন সহবাস করলে সন্তান ধারণের সম্ভাবনা থাকে ৩৭ শতাংশ। যে সমস্ত যুগলরা সন্তান ধারণের চেষ্টা করছেন তাঁরা যদি একদিন ছাড়া সহবাস করেন সেক্ষেত্রে মহিলার গর্ভবতী হওয়ার সম্ভাবনা ৩৩ শতাংশ। কিন্তু, সপ্তাহে মাত্র একদিন সহবাস করলে সেই সম্ভাবনা নেমে আসে ১৫ শতাংশে।" একই সঙ্গে যে সমস্ত মহিলারা সন্তান নেওয়ার কথা ভাবছেন তাঁদের পুষ্টিকর খাবার খাওয়ার কথা বলেন তিনি। এক্ষেত্রে ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাওয়ার কথা উল্লেখ করেন তিনি।

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে